• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্পেন থেকে স্বাধীন হচ্ছে কাতালোনিয়া?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ অক্টোবর ২০১৭, ১২:৩১

স্বাধীনতার প্রশ্নে স্পেনের স্বায়ত্বশাসিত অঞ্চল কাতালোনিয়ায় গণভোট আজ রোববার। গণভোট বানচালে তৎপরতা চালাচ্ছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

ভোট সামনে রেখে মুখোমুখি অবস্থানে মাদ্রিদ প্রশাসন ও স্বাধীনতাকামী কাতালানরা। কেন্দ্রীয় সরকারের নির্দেশে শনিবার রাতে ভোটকেন্দ্র হিসেবে বেছে নেয়া ১ হাজার ৩০০ স্কুল সিলগালা করেছে স্প্যানিশ পুলিশ।

দুই হাজার ১১৫টি স্কুলে গণভোট হওয়ার কথা। নির্বিঘ্নে ভোট নিশ্চিতে ১৬০টির বেশী ভোটকেন্দ্রে পরিবার নিয়ে অবস্থান নিয়েছেন স্বাধীনতাকামী কর্মীরা। স্পেনের সাংবিধানিক আদালতে গণভোটে অংশ নেবেন লাখো কাতালান।

কাতালোনিয়ার সরকার বলছে, তারা ছয় হাজার ব্যালট বাক্স তৈরি করেছে এবং সেগুলো গোপন জায়গায় রাখা হয়েছে!

তবে মাদ্রিদ সরকারের সঙ্গে মিলে গণভোটের বিরোধিতা করছে কাতালোনিয়ার প্রধান বিরোধী দল। ভোট ঘিরে মাদ্রিদ প্রশাসন এবং স্বাধীনতাকামীদের মধ্যে ব্যাপক সহিংসতার আশঙ্কা করা হচ্ছে।

এরই মধ্যে কাতালোনিয়ার সরকারের শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তাকে গ্রেপ্তারও করা হয়েছে। জব্দ করা হয়েছে ব্যালট পেপার, স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ভবনগুলোতেও তল্লাশি চালানো হয়েছে।

এদিকে অখণ্ড স্পেনের দাবিতে শনিবার রাতেও বিক্ষোভ হয়েছে বার্সেলোনায়।

কাতালানদের একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পথে শনিবারের মিছিলটিকে প্রথম পদক্ষেপ আখ্যা দিয়েছেন কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুগডেমন্ট।

ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh