• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

প্রেসিডেন্ট ট্রাম্প অযোগ্য : কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয়ের জরিপ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫৫
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেশ চালানোর অযোগ্য মনে করছেন আমেরিকার ৫১ শতাংশ ভোটার। একই সঙ্গে ট্রাম্পের অহেতুক টুইট বন্ধ করাও উচিত বলে মনে করছেন অনেকেই। বুধবার আমেরিকার কানেকটিকাট অঙ্গরাজ্যের কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয়ের এক জরিপে এ তথ্য প্রকাশিত হয়েছে।

সামগ্রিকভাবে ৫৬ শতাংশ ভোটারই বলেছে, প্রেসিডেন্ট হিসেবে দেশ চালানোর যোগ্য নন ট্রাম্প। আর মাত্র ৩৬ শতাংশ ভোটার তাকে প্রেসিডেন্ট হিসেবে যোগ্য মনে করে।

জরিপে আরো দেখা গেছে, ৫৯ শতাংশ ভোটারই বলেছে ট্রাম্প সৎ নন। ৬০ শতাংশ বলেছে তার নেতৃত্ব দেয়ার ভাল দক্ষতা নেই। আর ৬১ শতাংশই বলেছে ট্রাম্প তাদের মূল্যবোধের ধার ধারেন না।

মার্কিন রাজনৈতিক সংবাদ মাধ্যম পলিটিকো এক প্রতিবেদনে একথা জানিয়েছে। ট্রাম্পের টুইট নিয়েও নাখোশ বহু আমেরিকান। জরিপে ৬৯ শতাংশ ভোটারই বলেছে ট্রাম্পের টুইট বন্ধ করা উচিত।

তবে রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা এখনো অনেক ওপরেই আছে। জরিপে দেখা গেছে, ৮৪ শতাংশ রিপাবলিকানই ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে যোগ্য মনে করে। ডেমোক্র্যাটদের মধ্যে এ হার মাত্র ৫ শতাংশ আর স্বতন্ত্রদের মধ্যে ৪০ শতাংশ। বর্ণবাদের বিষয়টি সামাল দেয়ার ক্ষেত্রে ট্রাম্পের বিপক্ষে মত দিয়েছে ৬২ শতাংশ ভোটার। এর মধ্যে শ্বেতাঙ্গ ৫৫ শতাংশ এবং কৃষ্ণাঙ্গ ৯৫ শতাংশ।

 ৫১ শতাংশ ভোটারই বলেছে, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ায় এখনো তারা বিব্রত বোধ করছেন।   

এপি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়