• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রতিবছর মাত্র ৪৫ হাজার শরণার্থী আশ্রয় দেবে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩৫

আসছে অর্থবছর থেকে সর্বোচ্চ ৪৫ হাজার শরণার্থীকে আশ্রয় দেয়ার প্রস্তাব দিয়েছে ট্রাম্প প্রশাসন। বিগত ১০ বছরের মধ্যে যা সর্বনিম্ন। আমেরিকানদের নিরাপত্তা নিশ্চিত করতেই তাদের এই পদক্ষেপ। এমনটা দাবি করলেন ট্রাম্প প্রশাসন। কিন্তু ডেমোক্রেট ও মানবাধিকার সংস্থাগুলো এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ১৯৮০ সালে মার্কিন শরণার্থী আশ্রয় ব্যবস্থা গঠনের পর থেকে এবারই সর্বনিম্ন সংখ্যক শরণার্থী আশ্রয় দেয়ার প্রস্তাব এটি।

মানবাধিকার সংস্থাগুলো জানায়, বিশ্বজুড়ে চলা শরণার্থী সংকটকে এই প্রস্তাবের মাধ্যমে এড়িয়ে যাওয়া হয়েছে। এছাড়া এই প্রস্তাব অনুযায়ী শরণার্থীদের জন্য বাজেটও কমে যাবে ২৫ শতাংশ।

এক মার্কিন কর্মকর্তা জানান, আমেরিকার নাগরিকদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবুও আমরা সর্বোচ্চ সংখ্যক শরণার্থী আশ্রয় দেয়ার চেষ্টা করছি।

আরেক কর্মকর্তা জানান, তারা শরণার্থী বিষয়ক সংকট সমাধানে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখছেন। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি।

শরণার্থী নিয়ে ট্রাম্প বরবারই নিজের বিরোধিতার কথা জানান দিয়ে আসছিলেন। তার নির্বাচনী প্রচারণাতেও প্রাধান্য পেয়েছিলো বিষয়টি। মেক্সিকোর সঙ্গে সীমান্ত দেয়াল তৈরি থেকে শুরু করে সিরীয় শরণার্থীদের প্রবেশ করতে না দেয়াতে সবসময়েই ট্রাম্প সোচ্চার ছিলেন।

গেলো বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় আমেরিকা ৭৫ হাজার শরণার্থী আশ্রয়ের প্রস্তাব দিয়েছিলো। ট্রাম্প এসে সেটাকে প্রায় অর্ধেকে নামিয়ে এনেছেন।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh