• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকাতে ভ্রমণ নিষেধাজ্ঞায় উ. কোরিয়াসহ তিন দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩১

আমেরিকা ভ্রমণে নতুন করে তিন দেশের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন ট্রাম্প প্রশাসন। এতে উত্তর কোরিয়া, চাদ ও ভেনেজুয়েলার নাগরিকদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

রোববার হোয়াইট হাউস থেকে এ ঘোষণা দেয়া হয়েছে।

হোয়াইট হাউস জানায়, বিভিন্ন দেশের সরকারের সঙ্গে আলোচনার পর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিবিসির খবরে জানা যায়, গেলো রোববার আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন।

নিষেধাজ্ঞার কারণ হিসেবে হোয়াইট হাউস বলছে, আমেরিকা সরকারকে সহযোগিতা করছে না উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার সব নাগরিকদের আমেরিকা ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সন্ত্রাস সম্পর্কিত এবং অন্যান্য তথ্য আমেরিকাকে প্রয়োজন মতো জানাচ্ছে না চাদ। এ কারণে চাদের নাগরিকদের ব্যবসায়িক ও পর্যটন ভিসা বাতিল করা হয়েছে। ভেনেজুয়েলায় আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির কয়েকজন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্রাম্প বলেন, ‘আমেরিকাকে নিরাপদ রাখাকে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না আমাদের দেশে তাদের প্রবেশের অনুমতি দেব না।’

হোয়াইট হাউস বলছে, আগামী ১৮ অক্টোবর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ওপর এটি কার্যকর হবে না।

আমেরিকা ভ্রমণে ট্রাম্পের নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো হলো- ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন ও সোমালিয়া। নতুন নিষেধাজ্ঞায় এর সঙ্গে এই তিনটি দেশ যুক্ত হলো।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
১১ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh