• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় অস্ত্রবিরতিতে যুক্তরাষ্ট্র-রাশিয়া সমঝোতা

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক

  ১০ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩২

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় অস্ত্রবিরতির মাধ্যমে শান্তি ফিরিয়ে আনতে একমত হল যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ সমঝোতায় পৌঁছান।

গেল কয়েক মাস ধরে এ বিষয়ে আলোচনা হলেও কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি রাশিয়া-যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ছেড়ে চলে যাবার ঘোষণা দিয়েছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী্। পরে ওয়াশিংটন থেকে কেরি অনুমোদন পাওয়ার পাঁচ ঘণ্টা পর জানানো হয় উভয়পক্ষ সম্মত হয়েছেন।

বৈঠকের বিষয়ে কেরি বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া পরিকল্পনা ঘোষণা করছে। এ পরিকল্পনা সিরিয়ায় সহিংসতা কমাবে। আলোচনার মাধ্যমে দেশটিতে কিভাবে শান্তি প্রতিষ্ঠা করা যায় তার প্রক্রিয়া শুরু হবে।

কেরি ও লাভরভের এ সমঝোতার ফলে যুক্তরাষ্ট্র সমর্থিত বিরোধী পক্ষ এবং রাশিয়া সমর্থিত প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী ও ইরানি মিত্রশক্তির মধ্যে যুদ্ধ বন্ধ হবে। বিশেষ করে আলেপ্পোর অবরুদ্ধ শহরে মানবিক ত্রাণ সহায়তা সরবরাহ করা সহজ হবে।

এর আগে গেল ২৭ আগস্ট জেনেভাতে অনুষ্ঠিত বৈঠকে কেরি ও লাভরভ সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হন। গেল সপ্তাহে চীনে জি-২০ বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। এ ছাড়া বারাক ওবামা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকেও ফল আসেনি।

এফএস/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh