• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মন্ত্রীর প্যান্ট খোলা ভাস্কর্য নিয়ে বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:০০

প্যান্ট খুলে প্রকাশ্যে মলত্যাগ করছেন। এমন ভঙ্গীতে তৈরি করা নিউজিল্যান্ডের পরিবেশ মন্ত্রীর একটি ভাস্কর্য ক্রাইস্ট-চার্চের এক কাউন্সিল অফিসের স্থাপনের পর এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পরিবেশ মন্ত্রী নিক স্মিথের এ ভাস্কর্যটি তৈরি করেছেন শিল্পী স্যাম মেহন।

ভাস্কর্যটি দেখা যায়, নিক স্মিথের প্যান্ট তার গোড়ালির কাছে, তার পুরুষাঙ্গ দেখা যাচ্ছে। তিনি এক গ্লাস পানির মধ্যে মলত্যাগ করছেন।

নিউজিল্যান্ডের সরকার নদী এবং হ্রদের পানির মান রক্ষার জন্য যে নতুন নীতি নিয়েছে, তার বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে শিল্পী এই মূর্তিটি তৈরি করেছেন।

সমালোচকরা বলছেন, সরকারের এই নীতি খুবই অকার্যকর। এতে ক্ষতিকর ব্যাকটেরিয়ার মাধ্যমে পানি দূষিত হওয়ার আশঙ্কা আছে।

পরিবেশবাদীদের এই প্রতিবাদ বন্ধ করার জন্য পরিবেশ দপ্তর বেশ কিছু ব্যবস্থা নিয়েছিল। আদালত নিষেধাজ্ঞা জারি করেছিল যে এই ভাস্কর্যটি পরিবেশ দপ্তরের সামনে স্থাপন করা যাবে না। কিন্তু পরিবেশবাদীরা এরপর এই ভাস্কর্যটি স্থাপন করে একটি ফুটপাথে।

এ নিয়ে ভাস্কর্যটির নির্মাতা শিল্পী স্যাম মেহন বলেন, যদি আপনি কোনো রাজনৈতিক বিষয় সম্পর্কে মন্তব্য করতে চান তবে সেটি ‘চিনি’ মাখিয়ে বলবেন। আমি এই আইডিয়াটা আসলে পেয়েছি মন্ত্রী আমাদের সঙ্গে যা করছেন সেখান থেকে। যদি এটি দেশে দুই পক্ষের লোকজনই হাসাহাসি করেন, তাহলেই আমি বুঝবো তারা ওষুধটা গিলেছেন।

মন্ত্রী অবশ্য এই ভাস্কর্যকে একেবারেই স্থূল ব্যাপার বলে বর্ণনা করেছেন। তবে তিনি বলেছেন, এটিকে তিনি খুব বেশি পাত্তা দিচ্ছেন না।

এপি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh