• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এ নীরবতার মূল্য অনেক চড়া : ডেসমন্ড টুটু

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১৫

রোহিঙ্গা সংকট নিয়ে সরব হতে মিয়ামনারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ও ধর্মযাজক ডেসমন্ড টুটু। সামাজিক মাধ্যমে পোস্টকরা এক খোলা চিঠিতে বলেন, সু চিকে নীরবতার চড়া মূল্য দিতে হবে।

টুটু বলেন, নীরবতার মধ্য দিয়ে সু চি তার দেশের উচ্চ পদে আসীন হওয়ার রাজনৈতিক মূল্য চুকাচ্ছেন কিনা। যদি তাই হয়, তবে সে মূল্য খুব চড়া বলে সু চিকে সতর্ক করেছেন তিনি। পাশাপাশি রোহিঙ্গা নিপীড়ন বন্ধে তৎপর হওয়ার জন্য সু চি’র প্রতি আহ্বান জানিয়েছেন এ নোবেলজয়ী নেতা।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চিঠিতে টুটু সু চিকে উদ্দেশ্য করে বলেছেন, তিনি তাকে অত্যন্ত প্রিয় এক বোনের মতো দেখেন, তার প্রশংসা করে থাকেন। কিন্তু রাখাইন রাজ্যে চলমান 'সহিংসতা' ও 'নিধনযজ্ঞ' তাকে এ প্রিয় মানুষটির বিরুদ্ধে কথা বলতে বাধ্য করেছে।

চিঠিতে ডেসমন্ড টুটু লিখেছেন, ‘বেশ কয়েক বছর আমার ডেস্কের ওপর আপনার একটি ছবি ছিল। ওই ছবি আমাকে মনে করিয়ে দিতো, মিয়ানমারের জনগণের প্রতি অঙ্গীকার ও ভালোবাসা থাকার কারণে আপনাকে কতটা অবিচার সহ্য করতে হয়েছে এবং ত্যাগ স্বীকার করতে হয়েছে। আপনি ন্যায়পরায়ণতার প্রতীক হয়ে উঠেছিলেন।'

৮৫ বছরের টুটু সু চিকে আরো বলেন, ‘জনজীবনে আপনার উত্থান হওয়ার পর রোহিঙ্গা নিপীড়ন প্রশ্নে আমাদের উদ্বেগ প্রশমিত হয়েছিল। কিন্তু এখনও রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘জাতিগত নিধনযজ্ঞ’বজায় রয়েছে বলে অভিযোগ করছেন কেউ কেউ, আবার অনেকের কাছে তা ‘ধীর গতির গণহত্যা’। সম্প্রতি সেই সহিংসতা আরো বেড়েছে।

ন্যায়পরায়ণতার প্রতীক হিসেবে কোনও ব্যক্তি দেশ পরিচালনা করতে গেলে এ বিষয়গুলো তার কাছে অসঙ্গতিপূর্ণ মনে হওয়ার কথা। এমন যদি হয় যে আপনার নীরবতা হলো মিয়ানমারের উচ্চ পদে আসীন হওয়ার রাজনৈতিক মূল্য চুকানো, তবে নিশ্চিতভাবে বলব এ মূল্যটা খুব চড়া।’

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ঢাকা-দিল্লিকে সতর্ক করলেন ডোনাল্ড লু
X
Fresh