• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা মুসলিমদের উদ্ধার করতে আসছে ‘ফিনিক্স’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৬

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর হামলার শিকার রোহিঙ্গা মুসলিমদের উদ্ধার করতে আসছে ‘ফিনিক্স’ নামের একটি উদ্ধারকারী জাহাজ। আগামী তিন সপ্তাহের মধ্যে এটি বঙ্গোপসাগরে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দ্বীপরাষ্ট্র মাল্টা ভিত্তিক সংস্থা মাইগ্রেন্ট অফশোর এইড স্টেশন(এমওএএস) জাহাজটি পাঠাবে বলে সোমবার তাদের ফেসবুক পেজে দেয়া একটি পোস্টে জানিয়েছে।

রোহিঙ্গা মুসলিমদের সাহায্য করতে পোপ ফ্রান্সিসের আহ্বানের পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে এমওএএস।

২০১৪ সাল থেকে বিভিন্ন কারণে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া অভিবাসীদের রক্ষায় কাজ করছে এমওএএস। এর আগে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশ থেকে পালিয়ে ইউরোপে যাবার পথে ভূমধ্যসাগরে ভাসমান প্রায় ৪০ হাজার অভিবাসীর জীবন রক্ষা করে এমওএএস’র ‘ফিনিক্স’।

এমওএএস’র সহপ্রতিষ্ঠাতা রেগিনা ক্যাটরামবোন বলেন, নিজের দেশ থেকে নির্যাতনের শিকার হয়ে পালানো মানুষের প্রতি সহিংসতা, নির্যাতন, অপহরণ ও অন্যায়ের বর্ণনা শুনলে শিউরে উঠতে হয়। তাদের দিকে কেউ মনোযোগ দেয় না। তাই তাদের বিপদ থেকে উদ্ধার করাই আমাদের প্রধান লক্ষ্য।

গেলো ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী আরাকানের রাখাইন অপারেশন শুরু করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। তারা রোহিঙ্গাদের ওপর চড়াও হয়, তাদের ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয়, নারীদের ধর্ষণ করে এবং পুরুষদের গুলি করে নির্মমভাবে হত্যা করে।

জাতিসংঘের মতে, সোমবার পর্যন্ত প্রায় ৯০ হাজার রোহিঙ্গা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। নো-ম্যানস ল্যান্ডে আটকা রয়েছে আরো কয়েক হাজার। রোহিঙ্গাদের গ্রাম অব্যাহতভাবে পুড়িয়ে চলেছে মিয়ানমার সেনাবাহিনী। একশ’ জনের মতো নিহত হয়েছে বলেও জানা গেছে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে পৃথক ঘটনায় ২ মরদেহ উদ্ধার
অপহরণের একদিন পর পল্লী চিকিৎসকসহ দুইজন উদ্ধার
খাটের নিচ থেকে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার
নারীর গলাকাটা মরদেহ উদ্ধার, স্বামী পলাতক
X
Fresh