• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ইস্যুতে কোন আলোচনা নয়, রাজাককে সুচি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪৬

নির্যাতিত সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা ইস্যুতে মালয়েশিয়ার আলোচনা প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মিয়ানমারের নেত্রী অং সান সুচি।

তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন মালয়েশিয়া ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হতে পারে। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে কোন আলোচনা হবে না।

শনিবার কুয়ালালামপুরে রোহিঙ্গাদের এক সংহতি সমাবেশে বক্তৃতাকালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক একথা জানান।

তিনি জানান, রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান মিয়ানমারের নেত্রী অং সান সুচির সঙ্গে সাক্ষাতের অনুমতি চান। এ সময় সুচি মুখের ওপর বলে দেন ‘রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলতে চাইলে আপনার সঙ্গে সাক্ষাতে আমি আগ্রহী নই’।

মিয়ানমার রোহিঙ্গা মুসলমানদের ওপর ‘জাতিগত নিধন’ চালাচ্ছে অভিযোগ করে নাজিব রাজাক বলেন, ‘দক্ষিণ-পূর্ব এশিয়ার শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে শিগগিরই রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের এই অত্যাচার বন্ধ করতে হবে।’

মিয়ানমারের সেনাবাহিনী, পুলিশ ও উগ্রপন্থী বৌদ্ধদের নির্যাতনের মুখে রোহিঙ্গারা পালিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নেয়ার চেষ্টা করছে। রোহিঙ্গা ইস্যু মালয়েশিয়ার জন্যও নিরাপত্তা সংকট হিসেবে দেখা দিয়েছে।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে একটি বড় সংখ্যক রোহিঙ্গা শরণার্থী অবস্থান করছে।

মালয়েশিয়ার এই প্রতিবাদের কড়া সমালোচনা করেছেন মিয়ানমারের প্রেসিডেন্ট কার্যালয়ের উপ-পরিচালক ইউ যাউ হোতাই।

এদিকে, রোহিঙ্গা হত্যার প্রতিবাদে মিয়ানমারের সঙ্গে তাদের অনূর্ধ্ব-২২ জাতীয় ফুটবল দলের একটি প্রীতি ম্যাচ বাতিল করেছে মালয়েশিয়া।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh