• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

টুইটারে পবিত্র কাবা শরীফ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ সেপ্টেম্বর ২০১৭, ১১:১৪

পবিত্র কাবা শরীফের নামে খোলা হয়েছে টুইটার একাউন্ট। একাউন্টটি খোলা হয়েছে চলতি বছরের মার্চে। এর নিজস্ব 'ইমোজি'ও তৈরি করা হয়েছে। এরইমধ্যে ভেরিফাইডও হয়েছে একাউন্টটি।

এই টুইটার একাউন্টটি ফলো করছে হাজার হাজার মানুষ।

মক্কার মসজিদের কেন্দ্রস্থলে কাবা-মুখী হয়েই সারাবিশ্বের মুসলিমরা নামাজ পড়েন।

বৃহস্পতিবার থেকে @হোলিকাবা টুইটার একাউন্ট থেকে টুইট করা শুরু হয়। এ দিন মক্কায় হজ্জ্ব পালনের জন্য জড়ো হয়েছিলেন প্রায় বিশ লাখ মুসলিম।

হজ্বের আনুষ্ঠানিকতা হিসেবে সব হাজীকে সাতবার এই কাবা প্রদক্ষিণ করতে হয়।

এই টুইটার একাউন্ট থেকে বৃহস্পতিবার লাইভ পেরিস্কোপ ভিডিওতে কাবা শরীফের 'কিসওয়া', অর্থাৎ যে কালো এবং সোনালি পর্দায় কাবা শরীফ ঢাকা থাকে, সেটি বদলানোর দৃশ্য দেখানো হয়।

হাজার হাজার মানুষ এই ভিডিও দেখেন এবং এটি রি-টুইট করেন।

চলতি বছরের মার্চে কাবা শরীফের নামে টুইটার একাউন্টটি খোলা হলেও এটি আসলে সচল হয় গেলো বৃহস্পতিবার থেকে।

এই একাউন্ট থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৪৮টি টুইট করা হয়। তখন পর্যন্ত এই একাউন্টের ফলোয়ার ছিলেন ২৭ হাজারের কিছু বেশি।

হজের সময় কাবা শরীফে গিয়ে যারা মোবাইল ফোন ব্যবহার করতেন, তাদের এর আগে ভৎর্সনার মুখোমুখি হতে হতো। কিন্তু ডিজিটাল প্ল্যাটফর্মে কাবার পদার্পনকে ইসলামের কঠোর অনুশাসন মেনে চলা লোকজন কিভাবে দেখছেন তা এখনো স্পষ্ট নয়।

যদিও কাবার এই একউন্টটি টুইটারের যাচাই করা টিক চিহ্ন আছে, তারপরও পরিস্কার নয় এর পেছনে কারা রয়েছে। কে বা কারা এই টুইটার একউন্টটি খোলেছেন।

বিবিসি আরবী সার্ভিসের সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ ফয়সাল ইরশাইদ জানিয়েছেন, সৌদি সরকারের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের কোনো একাউন্টের সঙ্গে এই টুইটার একাউন্টের কোনো সম্পর্ক দেখা যাচ্ছে না।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh