• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

খোঁজ মিললো মার্কিন নাবিকদের দেহাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ আগস্ট ২০১৭, ২৩:২২

সিঙ্গাপুর উপকূলে দুর্ঘটনায় পড়া মার্কিন রণতরীর নিখোঁজ ১০ নাবিকের খোঁজ করতে গিয়ে ডুবে যাওয়া রণতরীর ভেতর দেহাবশেষের সন্ধান পেয়েছেন ডুবুরিরা।

মার্কিন নৌবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানায়, ডুবুরিরা ইউএসএস জন ম্যাককেইন রণতরীর ডুবে যাওয়া অংশের বন্ধ কম্পার্টমেন্টগুলোর ভেতরে অনুসন্ধানের সময় মানুষের দেহাবশেষ খুঁজে পায়।

আমেরিকার নৌবাহিনীর এডমিরাল স্কট সুইফট মঙ্গলবার বলেছেন, নিখোঁজ ১০ নাবিকের কিছু দেহাবশেষ পাওয়া গেছে।

সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ২৪ এর দিকে দক্ষিণ চীন সাগরের মালয়েশীয় জলসীমায় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজটির সঙ্গে লাইবেরিয়ার পতাকাবাহী অয়েল ট্যাংকার আলনিক এমসির সংঘর্ষ হয়।

এতে মার্কিন রণতরীর পোর্ট সাইড ক্ষতিগ্রস্ত হয়; নাবিকরা যে অংশে ঘুমাত সেখানকার বেশ কয়েকটি কম্পার্টমেন্টেও পানি ঢুকে যায়। সংঘর্ষে পাঁচ মার্কিন নাবিক আহত এবং ১০ নাবিক নিখোঁজ হওয়ার খবর এক বিবৃতিতে জানিয়েছিল দেশটির নৌবাহিনী।

ওই সময় আহত নাবিকদের কারও প্রাণনাশের কোনও আশঙ্কা নেই বলেও জানানো হয়েছিল।

নিখোঁজ নাবিকদের অনুসন্ধানে সোমবারই জাপানের ইয়োকোসুকায় মার্কিন নৌবাহিনীর জাহাজ মেরামত কারখানা, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় কমান্ডার লজিস্টিক গ্রুপ এবং ১৫তম মেরিটাইম এক্সপেডিশনারি ইউনিটের ডুবুরিরা তল্লাশি অভিযান শুরু করে।

মঙ্গলবার আমেরিকার নৌ ও মেরিন বাহিনীর ডুবুরিরা রণতরীর ক্ষতিগ্রস্ত অংশ এবং সংঘর্ষ এলাকায় অনুসন্ধান কাজে যোগ দেয়।

আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল স্কট সুইফ্ট বলেন, “ডুবুরিরা অনুসন্ধান অভিযানের সময় বন্ধ কম্পার্টমেন্টে কিছু দেহাবশেষের সন্ধান পেয়েছে।”

ওদিকে, মালয়েশিয়ার নৌবাহিনীও একটি মৃতদেহটি খুঁজে পেয়েছে এবং সেটি নিখোঁজ কোনও মার্কিন নৌসেনার কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান তিনি।

এবছর মার্কিন নৌবাহিনীর কোনও জাহাজের সঙ্গে অন্যকোনো জাহাজের সংঘর্ষের চতুর্থ ঘটনা এটি; আর গেলো দু’মাসের মধ্যে দ্বিতীয়।

এ কারণে পুরো বহর নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে মার্কিন নৌবাহিনী, নিরাপত্তার জন্য বহরের কার্যক্রম সাময়িক বন্ধেরও পরিকল্পনা করা হয়েছে।

সপ্তম নৌবহরের জনসংযোগ বিষয়ক এক কর্মকর্তা রয়টার্সকে জানান, ক্ষয়্ক্ষতি নির্ধারণের পর ইউএসএস ম্যাককেইনকে চাঙ্গি নৌ ঘাঁটিতে সরিয়ে নিয়ে সারিয়ে তোলার পরিকল্পনা করা হয়েছে।

সংঘর্ষে পড়া ইউএসএস জন এস ম্যাককেইনের নামকরণ করা হয়েছে রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের বাবা ও দাদার নামে; তারা দুজনেই আমেরিকার নৌবাহিনীর অ্যাডমিরাল ছিলেন।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh