• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতে তিন তালাক নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ আগস্ট ২০১৭, ১৩:২১

আসছে ছয় মাসের জন্য ভারতে তিন তালাক নিষিদ্ধ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। এই প্রথাকে অসাংবিধানিক বলেও মন্তব্য করেছেন দেশটির শীর্ষ আদালত।

মঙ্গলবার ঐতিহাসিক রায়ে বলা হয়, আসছে ছয় মাসের মধ্যে মুখে মুখে তালাকপ্রাপ্ত নারীরা আদালতে আবেদন করলে তা সঙ্গে সঙ্গে খারিজ হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে ছয় মাসের মধ্যেই নতুন আইন তৈরি করারও নির্দেশ দেয়া হয়েছে।

এদিন দেশটির প্রধান বিচারপতি জেএস খেহর বলেন, সংবিধানের ১৪, ১৫, ২১ ও ২৫ নম্বর ধারার লঙ্ঘন করছে না তিন তালাকের প্রথা। তবে কেন্দ্রকে ছয় মাসের মধ্যে আইন পাস করতে হবে।

রাজনীতিকে দূরে সরিয়ে রেখে এই বিষয়ে সব দলকে একজোট হয়ে সিদ্ধান্ত নিতে হবে বলেও তিনি মন্তব্য করেছেন।

তালাকপ্রাপ্ত পাঁচ মুসলিম নারী ও দুটি মানবাধিকার সংগঠন এ মামলাটি করেন।

ভারতীয় মুসলিম মহিলা সংগঠনের কর্মী জাকিয়া সোমান এ রায়কে যুগান্তকারী এবং গণতন্ত্রের জন্য নতুন মাইলফলক হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, গেলো ৭০ বছর ধরে ভারতের নারীরা এটি সহ্য করে আসছিল। এ রায়টির মাধ্যমে নারীরা তাদের মৌলিক অধিকার ফিরে পাবে। এর মাধ্যমে ভারত নতুন যুগে পা দিচ্ছে।

এই নির্দেশের পর অনেকেই মনে করছেন, প্রথাটি দীর্ঘদিন ধরে চলে এলেও তা সুপ্রিম কোর্ট ছয় মাসের জন্য নিষিদ্ধ করে নতুন আইন করতে বলায় বর্তমান প্রথাটি প্রায় উঠেই গেল। এই প্রথা সুন্নি মুসলমানরা এক হাজার বছরের বেশি সময় ধরে মেনে আসছে।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh