• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বোস্টনে বিক্ষোভে কোণঠাসা উগ্র ডানপন্থীদের সমাবেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ আগস্ট ২০১৭, ১৮:৫৪

আমেরিকায় বর্ণবাদবিরোধী বিক্ষোভের মুখে আগে ভাগেই গুটিয়ে গেছে উগ্র ডানপন্থীদের সমাবেশ। শনিবার বোস্টন কমন্সে ‘ফ্রি স্পিচ’ নামে একটি সমাবেশ করছিল উগ্র ডানপন্থীরা।

ওই সময় বোস্টন স্পোর্টস সেন্টার থেকে সমাবেশস্থলে এগিয়ে যায় বর্ণবাদবিরোধীদের মিছিল। সমাবেশের বিরুদ্ধে বিক্ষোভে যোগ দেন ৩০ হাজারের বেশি মানুষ। নিরাপদ দূরত্বে অবস্থান নিয়ে উগ্র ডানপন্থীদের ঘিরে স্লোগান দিতে থাকেন তারা। ওই সময় কোনোভাবেই উগ্রবাদকে সমর্থন না করার আহ্বানও জানানো হয়।

এ পরিস্থিতিতে, অবস্থা বেগতিক দেখে ডানপন্থীরা নির্দিষ্ট সময়ের আগেই তাদের সমাবেশ শেষ করে ফেলে। এর ফলে শেষ দিকের বেশ কয়েকজন বক্তা তাদের বক্তব্য দিতে পারেনি।

এ ঘটনায় ২০ জনকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীদের অনেকের মুখে এবং শরীরের অন্যান্য স্থানে সাঁটা ছিল হেদার হেয়ারের ছবিযুক্ত স্টিকার। ৩২ বছরের হেদার হেয়ার গেলো সপ্তাহে শার্লটসভিলে ট্রাকচাপায় নিহত হন।

ফ্রি স্পিচ সমাবেশের আয়োজক উগ্র ডানপন্থীরা অবশ্য দাবি করছে, তাদের সমাবেশে তারা কোনো বর্ণবাদ বা ধর্মীয় গোঁড়ামিকে স্থান দিচ্ছিল না।

তারা এও দাবি করে, তাদের সম্পর্কে গণমাধ্যমে ভুল তথ্য দেয়া হয়েছে। যার ফলে অনেকেই তাদেরকে শার্লটসভিলের সেই শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে এক করে দেখছে।

এপি/এইচএম/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh