• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলেন মালালা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ আগস্ট ২০১৭, ১৬:৩৭

নোবেল জয়ী পাকিস্তানি নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফ জাইকে উচ্চ শিক্ষা লাভের সুযোগ দিলো ব্রিটেনের খ্যাতনামা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন তিনি।

বার্মিংহামে বসবাসরত মালালা বৃহস্পতিবার এক টুইটে নিজেই এ সুখবর জানান।

তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে লেডি মার্গারেট হলে পড়বেন। এ হলেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো পড়তেন।

নারী শিক্ষার জন্য সচেতনতা তৈরি করতে প্রচার চালিয়ে আসা মালালা ২০১২ সালে পাকিস্তানে তালেবান সন্ত্রাসীদের গুলিতে মারাত্মকভাবে আহত হয়েছিলেন। ওই ঘটনার পরই মালালা বিশ্বব্যাপী পরিচিতি পান।

উন্নত চিকিৎসার জন্য ব্রিটেনের বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি হবার পর থেকে মালালা পরিবারসহ বার্মিংহামেই থাকতে শুরু করেন।

মালালা পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী, যিনি কিনা সবচে’ কম বয়সে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সোয়াত উপত্যকা অঞ্চলে শিক্ষা এবং নারী অধিকারের ওপর আন্দোলনের জন্য বিশ্বমিডিয়ায় বেশ পরিচিত।

২০১২ সালে স্কুলের বাসে একজন বন্দুকধারী তাকে চিহ্নিত করে তিনটি গুলি করে, যার মধ্যে একটি তার কপালের বাঁ দিক দিয়ে ঢুকে চামড়ার তলা দিয়ে তাঁর মুখমণ্ডলের মধ্যে দিয়ে কাঁধে প্রবেশ করে। উন্নত চিকিংসার জন্য তাকে বার্মিংহ্যাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে নেয়া হয়, যেখানে দীর্ঘ চিকিৎসার পর তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh