• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কিমের প্রশংসা করলেন ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ আগস্ট ২০১৭, ০৮:৫০

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন প্রশান্ত মহাসাগরীয় গুয়াম দ্বীপে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা আপাতত স্থগিত করে ‘বিচক্ষণ সিদ্ধান্ত’ নিয়েছেন বলে তার প্রশংসা করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উত্তর কোরিয়া আগস্টের মাঝামাঝি সময়ে প্রশান্ত মহাসাগরে আমেরিকা নিয়ন্ত্রিত দ্বীপ গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনার কথা জানানোর পর হঠাৎই সিদ্ধান্ত থেকে সরে আসে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার এক সংবাদ সংস্থা জানায়, ক্ষেপণাস্ত্র হামলার সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছেন নেতা কিম জং উন। পরিকল্পনাটি তিনি পর্যবেক্ষণও করেছেন। তবে আমেরিকার পরবর্তী পদক্ষেপ কি হয় তা আরো কিছু সময় নিয়ে দেখার পরই তিনি সিদ্ধান্ত জানাবেন।

কিমের এ সিদ্ধান্তে খুব খুশি হয়েই তার পদক্ষেপের ওই প্রশংসা করেন ডোনাল্ড ট্রাম্প।

বুধবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন খুবই বিচক্ষণ এবং অত্যন্ত যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নিয়েছেন। অন্যথায় তার সিদ্ধান্ত বিপর্যয় ডেকে আনত আর তা মেনেও নেয়া যেত না।

উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরেই পশ্চিমা দেশগুলোসহ চীনের আর্জি উপেক্ষা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে।

জুলাইয়ে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর জেরে আমেরিকার প্রস্তাবে দেশটির ওপর নতুন করে কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

এতে ক্ষুব্ধ উত্তর কোরিয়া ওয়াশিংটনকে ‘চূড়ান্ত সতর্ক বার্তা’ দিতে আগস্টের মাঝামাঝি সময়ে গুয়ামে ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা ঘোষণা করেছিল।

গুয়াম আমেরিকার অন্যতম ঘাঁটি। নৌবাহিনী ও বিমানবাহিনীর যৌথ ঘাঁটি এটি।

উত্তর কোরিয়া সেখানে হামলার হুমকি দিয়ে বলেছে, কোনো যুদ্ধ শুরু হলে সেটি হবে পারমাণবিক যুদ্ধ। গুয়ামে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র মাত্র ১৪ মিনিটেই আঘাত হানতে পারবে বলেই জানিয়েছেন বিশ্লেষকরা।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দেয়ার পরপরই এর জবাবে ট্রাম্প বলেছিলেন, আমাদের গুলি ভরা বন্দুক তাক করে আছে। গুয়ামের কিছু হলে উত্তর কোরিয়া চরম পরিণতি ভোগ করবে।

তারপরই উত্তর কোরিয়ার নেতা কিম তার সিদ্ধান্ত থেকে আপাতত সরে আসার কথা জানানোয় তার প্রশংসা করলেন ট্রাম্প।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh