• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিভেদ সৃষ্টিকারীরা আমেরিকা থেকে বেরিয়ে যাও : ভার্জিনিয়ার গভর্নর

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৪ আগস্ট ২০১৭, ১৮:৩৪

আমেরিকার ভার্জিনিয়া অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে বর্ণবাদবিরোধীদের সংঘর্ষে হতাহতের ঘটনা একদিন পেরিয়ে গেলেও আতঙ্ক কাটেনি জনমনে । ওই ভয়াবহ ঘটনায় হতাহতদের স্মরণে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে রোববার ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। এসময় বিভেদ সৃষ্টিকারীদের আমেরিকা থেকে বেরিয়ে যেতে হুঁশিয়ারি দেন ভার্জিনিয়ার গভর্নর টেরি ম্যাকঅলিফ।

এদিকে সহিসংতার মূল হোতা শ্রেষ্ঠত্ববাদী ডানপন্থীদের কড়া ভাষায় সমালোচনা না করার জন্য সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও হোয়াইট হাউজ বলছে, সহিংসতার বিরুদ্ধে ট্রাম্পের বক্তব্য যৌক্তিক ছিল। এ নিয়ে সমালোচনার কোন মানে নেই।

ভার্জিনিয়ার শার্লটভিলে সহিংসতায় আহতদের চিকিৎসা বাবদ অনেকেই আর্থিক সহায়তা দিয়েছেন। রোববার দেশজুড়ে বিভিন্ন স্থানে বর্ণবাদ বিরোধীদের প্রতি সংহতি জানিয়ে শান্তিপূর্ণ মিছিল বের হয়।

টেরি ম্যাকঅলিফ এ ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়ে শ্রেষ্ঠত্ববাদীদের নির্লজ্জ বলে আখ্যা দেন।

তিনি আরো বলেন, ‘দাসপ্রথা সময়কার প্রতীকগুলোকে ডানপন্থীরা মুক্তি ও স্বাধীনতার প্রতীক হিসেবে মনে করে। এগুলো রক্ষার নামে তারা কেমন সহিংস হয়ে ওঠে আমরা দেখেছি। তাদের উচিত এই ভার্জিনিয়া থেকে বেরিয়ে যাওয়া। আমেরিকায় তাদের কোন স্থান নেই।’

সহিংসতা ছড়িয়ে পড়ার পেছনে নিরাপত্তাবাহিনীর গাফিলতিকে দুষছেন কট্টর ডানপন্থী শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের ‘ইউনাইট দ্য রাইট’ শীর্ষক আন্দোলনের আহ্বায়ক জেসন কেসলার। একই স্থানে বিরোধীদের পাল্টা বিক্ষোভ হবে জানা সত্ত্বেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি বলে অভিযোগ তার।

অন্যদিকে শ্রেষ্ঠত্ববাদীদের স্পষ্ট ভাষায় সমালোচনা না করায় বর্ণবাদ বিরোধী এমনকি নিজদল রিপাবলিকানদের তোপের মুখে পড়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। রিপাবলিকান সিনেটর কোরি গার্ডনার এক টুইট বার্তায় বলেন ট্রাম্পের উচিত শ্রেষ্ঠত্ববাদীদের পিশাচ বলে সম্বোধন করা।

তবে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, ট্রাম্প সব ধরণের সহিংসতা, ঘৃণা ও গোঁড়ামির বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা জানিয়েছেন। তাই এ নিয়ে সমালোচনা অর্থহীন।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh