• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৯১ বছরে স্নাতক

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ আগস্ট ২০১৭, ১৫:২৭

কিমলান জিনাকুল। থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশের এ নারী ৯১ বছরে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন। দীর্ঘ দশ বছরের পড়া শেষে ৯ই আগস্ট তিনি তার স্নাতক ডিগ্রির সার্টিফিকেট গ্রহণ করেন।

কিমলান জিনাকুল বলেন, ‘আমার মধ্যে সবসময় শিক্ষাগ্রহণের প্রতি আলাদা একটা আকর্ষণ কাজ করতো। সবসময় ভাবতাম শিক্ষা গ্রহণের কোনো বয়স নেই, যে কোনো সময়েই এটা করা যায়’।

আর এ নীতিতে বিশ্বাসী এই নারী সন্তান হারিয়েও এই বয়সেও তার স্বপ্ন পূরণ করতে পেরেছেন।

থাইল্যান্ডের সুখোথাই থাম্মাথিরাত ওপেন ইউনিভার্সিটির হাজার হাজার শিক্ষার্থীদের একজন কিমলান জিনাকুল। লামপাং প্রদেশের এ বাসিন্দাকে স্নাতক ডিগ্রির সার্টিফিকেট প্রদান করেন থাই রাজা ‘দশম রাম’।

একজন বৃদ্ধ নারী হিসেবে কিমলানের প্রতিদিনের রুটিন ছিল- সকালে ঘুম থেকে উঠে প্রথমে তিনি যেতেন বুদ্ধ মন্দিরে প্রার্থনার জন্য। এরপর প্রতিবেশী একটি মন্দির ঘুরে পড়ালেখার জন্য চলে যেতেন। ‘হিউম্যান এন্ড ফ্যামিলি ডেভেলপমেন্ট’ নিয়ে পড়েছেন তিনি।

তিনি বলেন, এই বিশ্ব কখনো থামে না। নিজস্ব গতিতে সে চলছে। আমাদের কাছে নতুন নতুন তথ্য আসছে, বিজ্ঞান ও গবেষণা নিত্যনতুন আবিষ্কার দেখছি। পুরনো সমস্যা সমাধানের জন্য সবসময় আমাদের সামনে নিত্যনতুন উপায় আসছে। যখন বিজ্ঞান-গবেষণায় নতুন কিছু আর থাকবে না, এই বিশ্বও থেমে যাবে।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh