• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফের আমেরিকাকে হুঁশিয়ারি দিলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ আগস্ট ২০১৭, ১৩:৫৩

জাতিসংঘে নতুন নিষেধাজ্ঞা আরোপের জেরে আমেরিকাকে কড়া মাশুল গোনার হুঁশিয়ারি দিয়েছে উত্তর কোরিয়া।

সিএনএন জানায়, দেশটি বলছে আমেরিকা হামলা করলে পরমাণু অস্ত্র দিয়ে মারাত্মক শিক্ষা দেয়া হবে। একইসঙ্গে আগ্রাসী সামরিক কর্মকাণ্ড থেকে সরে আসতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান প্রত্যাখ্যান করে বিতর্কিত পরমাণু কর্মসূচি চালিয়ে যাবার অঙ্গীকারও করেছে দেশটি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা পরিষদের নতুন নিষেধাজ্ঞা দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন। পিয়ংইয়ংয়ের রপ্তানি বাণিজ্যকে টার্গেট করে নতুন নিষেধাজ্ঞাগুলো কমিউনিস্ট দেশটিকে বিচ্ছিন্ন এবং কণ্ঠরোধ করার আমেরিকা জঘন্য চক্রান্ত।

শত্রুদের নিষেধাজ্ঞা কখনো দেশটিকে পরমাণু কর্মসূচি ছাড়তে বাধ্য করতে পারবে না বরং তা জোরদার করবে বলেও জানানো হয়।

এদিকে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা শুরুর প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে কিম প্রশাসন।

শনিবার উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। রোববার রাতে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আঞ্চলিক ফোরাম আশিয়ান সম্মেলন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর ব্যতিক্রমী এক বৈঠকে বসে। পরে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে পিয়ংইয়ং।

শনিবারের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা থাকা সত্ত্বেও উত্তর কোরিয়ার একমাত্র আন্তর্জাতিক বন্ধু ও প্রধান বাণিজ্যিক অংশীদার চীন এবার এ প্রস্তাবের পক্ষেই ভোট দিয়েছে। যদিও এর আগে তারা বিভিন্ন সময় পিয়ংইয়ংয়ের জন্য ক্ষতিকর বিভিন্ন প্রস্তাবে ভেটো দিয়েছিল।

এ বছরের শুরুর দিকে তারা পিয়ংইয়ংকে চাপ দেয়ার জন্য কয়লা আমদানিও স্থগিত করে।

এর আগে এক মাস ধরে আলোচনার পর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতে এবং তাদের পারমানবিক অস্ত্রের পরীক্ষা বন্ধে পিংইয়ংকে চাপের মুখে রাখতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার বিষয়ে আমেরিকা চীনের সঙ্গে একটি চুক্তি করে।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
X
Fresh