• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দক্ষিণ কোরিয়ার আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান উত্তর কোরিয়ার

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৭ আগস্ট ২০১৭, ১৯:০৬

উত্তেজনা প্রশমনে দক্ষিণ কোরিয়ার আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। উভয়দেশের পররাষ্ট্রমন্ত্রীর ব্যতিক্রমী এক বৈঠকে পিয়ংইয়ং আলোচনার এ প্রস্তাব প্রত্যাখ্যান করে। এদিকে এর আগে শনিবার জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

সোমবার সিউলের সংবাদ সংস্থা ইয়োনহাপ একথা জানায়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে কোরিয় সমস্যার শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানানোর প্রেক্ষাপটে উভয় পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকটি হয়। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আঞ্চলিক ফোরাম আশিয়ান সম্মেলন উপলক্ষে রোববার রাতে নৈশভোজে তাদের মধ্যে এ সাক্ষাত ঘটে। ইয়োনহাপ জানায়, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিউং-ওয়াহ্ উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়োং-হো’র সঙ্গে করমর্দন করেন।

এসময় কাং কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনা নিরসনে সিউলের সামরিক আলোচনার প্রস্তাব গ্রহণ এবং বিভক্ত হয়ে পড়া পরিবারের সদস্যদের মধ্যে মিলন ঘটাতে নতুন করে আলোচনায় বসার জন্য রি’য়ের প্রতি আহ্বান জানান।

তবে তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করে রি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে যখন দক্ষিণ কোরিয়ার দোসররা যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে উত্তর কোরিয়াকে চাপ দিচ্ছে, ঠিক সেই মুহূর্তে এ ধরনের প্রস্তাবে যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে।’

কাং আবারো বলেন, ‘দক্ষিণ কোরিয়ার আন্তরিকতায় কোনো ঘাটতি নেই’। আলোচনার জন্য সামনে এগিয়ে আসতে উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানান তিনি। এদিকে বিশ্লেষকরা আশংকা করছেন, কোরিয় উপদ্বীপে প্রথাগত যুদ্ধ শুরু হলে কয়েক মাসের মধ্যে ১০ লাখ লোক হতাহত হতে পারে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
গীতিকার শিনসাডংয়ের মরদেহ উদ্ধার
৪৩ হাজার কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, আবেদন যেভাবে
X
Fresh