• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়াকে নিরস্ত্র করতে বিশ্ব ঐক্যবদ্ধ : টিলারসন

অনলাইন ডেস্ক
  ০৭ আগস্ট ২০১৭, ১৪:০৬

উত্তর কোরিয়াকে অস্ত্রমুক্ত করতে গোটা পৃথিবীই একজোট বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। সোমবার এক বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।

টিলারসন বলেন, উত্তর কোরিয়ার ওপর অবরোধ আরোপের লক্ষ্যে নিরাপত্তা পরিষদের ভোটে এটাই প্রমাণ করে যে- উত্তর কোরিয়াকে পরমাণু মুক্ত করতে বিশ্বের শক্তিধর দেশগুলো ঐক্যবদ্ধ।

ম্যানিলায় নিরাপত্তা ফোরামের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের টিলারসন আরো বলেন, সমস্যা সমাধানের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চাইলে কিম জং উন সরকারকে অবশ্যই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে হবে।

তবে এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছিলেন, ‘উত্তর কোরিয়ার ক্ষমতা কাঠামোয় কোনো ধরনের বদল চায় না আমেরিকা। আমরা তোমাদের শত্রু নই।’

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই গেলো ২ আগস্ট রেক্স টিলারসন এ কথা বলেছিলেন।

গেলো ২৮ জুলাই এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর পাল্টা জবাবে কোরীয় উপসাগরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথসামরিক মহড়া চালায় আমেরিকা। পাল্টাপাল্টি এ অবস্থান এবং বিভিন্ন উত্তপ্ত বাক্য বিনিময়ের মধ্য দিয়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা চরমে ওঠে। এ অবস্থায় ট্রাম্পের পক্ষ থেকে যুদ্ধংদেহী বক্তব্য এলেও ২ আগস্ট অনেকটা নমনীয় ঢংয়ে কথা বলেছিলেন রেক্স টিলারসন।

টিলারসন তাঁর বিবৃতিতে বলেছিলেন, ‘আমরা বিদ্যমান প্রশাসনের পরিবর্তন চাই না।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh