• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইমরানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তে অনুমোদন দিল স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ আগস্ট ২০১৭, ২০:০৫

পাকিস্তানের বিরোধী দলীয় নেতা ইমরান খানের বিরুদ্ধে তারই তেহরিক-ই-ইনসাফ পার্টিরই এক নারী ন্যাশনাল অ্যাসেম্বলির মেম্বার সম্প্রতি যৌন হয়রানির অভিযোগ আনেন। সেই অভিযোগ খতিয়ে দেখতে বিশেষ কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সংসদ। এজন্য একটি কোড অব কন্ডাক্ট কমিটি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছেন স্পিকার আয়াজ সাদিক।

এ কমিটি ইমরান খানের বিরুদ্ধে আয়েশা গুলালাইয়ের যৌন হয়রানির অভিযোগ তদন্ত করবে। এছাড়া আরো যেসব অভিযোগ উঠেছে সেগুলোও তদন্ত করবে এ কমিটি।

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদ মাধ্যম জিও টিভি জানায়, জাতীয় পরিষদের স্পিকার আয়াজ সাদিক পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ, পিএমএল-এন) চিফহুইপ শেখ আফতাব এবং বিরোধী দলীয় নেতা খুরশীদ শাহকে এ কমিটির সদস্যদের নাম প্রস্তাব করতে বলেছেন। আফতাবকে ১৩ জন এবং শাহকে ৭ জন সদস্যের নাম দিতে বলা হয়েছে।

এ কমিটির শুনানি ক্যামেরায় ধারণ করা হবে এবং এক মাসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে।

গেলো মাসে গুলালাইয়ের অভিযোগের পর তদন্তের জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেয় জাতীয় পরিষদ। প্রস্তাবটি সমর্থন করে ক্ষমতাসীন পিএমএল-এন, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট। প্রস্তাবটিতে ভোটের সময় পিটিআই-র সদস্যরা উপস্থিত ছিলেন না।

কয়েকদিন আগে আয়েশা গুলালাই সংবাদ সম্মেলন করে পিটিআই থেকে পদত্যাগের ঘোষণা দেন। ওই সংবাদ সম্মেলনে দলীয় চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে তিনি দৃশ্যত যৌন হয়রানির অভিযোগ আনেন।

অভিযোগ উত্থাপনের একদিনের মাথায় দল থেকে বহিষ্কার করা হয় আয়েশা গুলালাইকে। একইসঙ্গে দেশটির জাতীয় পরিষদের আসন থেকে তাকে পদত্যাগ করতে বলা হয়।

গুলালাইকে দেয়া কারণ দর্শানোর নোটিশে দলটির পক্ষ থেকে বলা হয়েছে, পিটিআইয়ের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ড ও আচরণ করেছেন তিনি। দলের প্রধানের বিরুদ্ধে ভিত্তিহীন ও গুরুতর অভিযোগ তুলেছেন। দল মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থীকে ভোট দেয়া থেকেও বিরত থেকেছেন গুলালাই।

অভিযোগ সম্পর্কে দুদিন চুপ থেকে বৃহস্পতিবার নীরবতা ভাঙেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও পিটিআই (পাকিস্তান তেহরিক ই ইনসাফ) নেতা। অভিযোগকে নওয়াজের পরিবার থেকে ছড়ানো গুজব আখ্যা দেয়ার একদিনের মাথায় ইমরানের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত জানা যায়।

সেই সিদ্ধান্তকে স্বাগত জানাতে গিয়ে তিনি মন্তব্য করেন, একজন নারী হওয়ার কারণে এ সংক্রান্ত মন্তব্যে গুলালাইয়ের জীবন প্রভাবিত হতে পারে। সে কারণে আর কোনো মন্তব্য করতে চান না বলে জানান ইমরান।

পাকিস্তানি সংবাদ মাধ্যম ডনকে আয়েশা গুলালাই জানান, যদি ইমরান খান মেনে নেন তিনি এটা করেছেন, হয়রানি করেছেন, আল্লাহর কাছে, জাতির কাছে এবং নারীদের কাছে ক্ষমা চান তাহলে আমি মাফ করে দেব।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh