• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইউরোপের নতুন আতঙ্ক ‘লুসিফার’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ আগস্ট ২০১৭, ১৯:৪৫

প্রচণ্ড গরমে নাভিশ্বাস অবস্থা ইউরোপের শীতপ্রধান দেশগুলোর সুটেড-বুটেড মানুষগুলোর। কয়েক দশকের মধ্যে ভয়াবহ তাপদাহে পুড়ছে ইউরোপের দক্ষিণ ও মধ্যাঞ্চল। এরইমধ্যে তাপমাত্রা ছুঁয়েছে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে।

ইংল্যান্ড ভিত্তিক সংবাদ সংস্থা স্কাই নিউজ জানায়, ইউরোপের ১১টি দেশে জারি করা হয়েছে সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা। ‘লুসিফার’নামের তীব্র দাবদাহে কোথাও কোথাও তাপমাত্রা ছুঁয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস।

ইতালি ও বলকান দেশগুলোতে ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছে ইউরোপের আবহাওয়া পূর্বাভাস নেটওয়ার্ক মেটিওঅ্যালার্ম। শুধু তাই নয় এমন আবহাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে ইতালি, সুইজারল্যান্ড, হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া, ক্রোয়েশিয়া, সার্বিয়ায়।

হঠাৎ গরমে ইতালিজুড়ে ছড়িয়ে পড়েছে বেশক’টি দাবানল। এরইমধ্যে রোমানিয়া ও পোল্যান্ডে মারা গেছেন দুজন। দেখা দিয়েছে সানস্ট্রোকসহ তাপজনিত নানা রোগের প্রাদুর্ভাব। গত ৬০ বছরের মধ্যে এবার খরায় পড়েছে ইতালি। দেশটির রাজধানী রোম ভেনিসসহ ২৬টি শহরে চরম তাপদাহের সতর্কতা রয়েছ।

আবহাওয়ার চরম বৈরিতা বুধবার পর্যন্ত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে ইউরোপের আবহাওয়া পূর্বাভাস নেটওয়ার্ক-মেটিওঅ্যালার্ম। এদিকে বৈশ্বিক উষ্ণতা না কমালে ২০২১ সাল নাগাদ ইউরোপে প্রতিবছর দেড় লাখের বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করছেন ইউরোপীয় বিজ্ঞানীরা।

লন্ডন স্কুল অব হাইজেনিক অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের প্রফেসর পল উইলকিংস জানান, বিশ্বজুড়ে তাপমাত্রা যেভাবে বাড়ছে তা এখন থেকে না কমাতে পারলে, হুমকির মধ্যে পড়বে মানব সভ্যতা।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
আটালান্টার কাছে বিধ্বস্ত লিভারপুল
ঈদের শুভেচ্ছা ভাগাভাগি করল ইউরোপের ফুটবল ক্লাবগুলো
ছয় খাতে বাংলাদেশ থেকে কর্মী নেবে ইউরোপের চার দেশ
X
Fresh