• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার সঙ্গে সম্পর্ক বিপজ্জনক পর্যায়ে নেমে গেছে : ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ আগস্ট ২০১৭, ১৩:১১

রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হঠাৎ করে বিপজ্জনক পর্যায়ে নেমে গেছে। এমনটা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারির প্রসঙ্গে কংগ্রেসে একথা বলেন তিনি।

ট্রাম্প বুধবার রাশিয়ার বিরুদ্ধে নতুন অবরোধ বিলে সই করেন। তবে তিনি বলেছেন, এতে খুঁত রয়েছে।

জানা গেছে, ট্রাম্প এই নিষেধাজ্ঞা প্রস্তাবের বিরোধিতা করেছিলেন। তিনি বলেছেন, কংগ্রেস একটি ভুল করতে যাচ্ছে।

কংগ্রেসের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে ট্রাম্প আরো বলেছেন, প্রেসিডেন্ট হিসাবে কংগ্রেসের চেয়ে আমিই আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ব্যাপারে ভালো বুঝি।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার তিনি রাশিয়াকে নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন ওয়াশিংটন-মস্কোর কূটনৈতিক সম্পর্কে খুব খারাপ সময় যাচ্ছে। কংগ্রেসের এই সিদ্ধান্তে কিছুটা বিদ্রূপ করে ট্রাম্প বলেন, এই কংগ্রেস রাশিয়ার মতো দেশের বিপক্ষে অবরোধ অনুমোদন করতে পারে। অথচ সেই একই কংগ্রেস মার্কিন জনগণের জন্য একটি স্বাস্থ্যবিলে সম্মতি দিতে পারে না। উল্লেখ্য, কংগ্রেসের বাধার কারণে বারাক ওবামার স্বাস্থ্যবিল ‘ওবামা কেয়ার’ বাতিলের চেষ্টায় সফল হতে পারেননি প্রেসিডেন্ট।

এদিকে, অভিবাসন বিষয়ক নতুন একটি আইনের পরিকল্পনা করছেন ডোনাল্ড ট্রাম্প। এ পরিকল্পনা অনুযায়ী, আসছে ১০ বছরে যুক্তরাষ্ট্রে বৈধ অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হবে। আরকানসাস এবং জর্জিয়ার রিপাবলিকান সিনেটর টম কটন এবং ডেভিড পারডু এই বিলটি প্রস্তাব করেন। এতে সমর্থন দিয়েছেন ট্রাম্প। বিলটি আইনে পরিণত হলে অভিবাসী ভিসায় যুক্তরাষ্ট্রে গমনের হার ৫০ ভাগ কমে যাবে। বর্তমানে প্রতিবছর অন্তত ১০ লাখ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এ সংখ্যা কমিয়ে ৫ লাখ করা হবে। এক্ষেত্রে আত্মীয়তা সংক্রান্ত অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনা হবে। ডিভি লটারি বন্ধ করে দেয়া হবে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh