• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞায় ট্রাম্পের অনুমোদন

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ আগস্ট ২০১৭, ০৯:৩২

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিলে অনুমোদন দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গেলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে মস্কোর ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলেও শুরু থেকেই তা উড়িয়ে দিয়ে আসছিলেন ট্রাম্প।

বুধবার প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে এ বিলে সই করেন ট্রাম্প। কংগ্রেসের অনুমোদন ছাড়াই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল করার চেষ্টা চালিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু এ বিল উল্টো তার হাত-পা বেঁধে দিল।

বিলে সই করার সময় ট্রাম্প একটি বিবৃতি সংযুক্ত করেন। সেখানে এ নিষেধাজ্ঞাকে গভীরভাবে দ্বিধাপূর্ণ বলে মন্তব্য করেন। সর্বসম্মতভাবে এ বিল পাস করলেও কংগ্রেসকে সাংবিধানিক কর্তৃত্ব লঙ্ঘনে অভিযুক্ত করেন ট্রাম্প।

বিগত ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ করে আসছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। তাদের সন্দেহ, ট্রাম্পের প্রচারণা শিবিরের যোগসাজশে প্রার্থী হিলারি ক্লিনটনের অনেক তথ্য বাগিয়ে নিয়েছে মস্কো, যেটা নির্বাচনের ফলাফলে প্রভাব ফেলেছে।

কিন্তু মস্কো বরাবরই এ ধরনের অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে। খোদ ট্রাম্পও রাশিয়ার পক্ষে দাঁড়িয়ে বরাবরই বলে আসছেন, তার প্রচারণা শিবির এ ধরনের কোনো তৎপরতায় জড়িত হয়নি কখনোই। এমনকি এ অভিযোগগুলোকে কেন্দ্র করেই ট্রাম্প প্রশাসনে এফবিআই প্রধানসহ অনেক পদে অপসারণের ঘটনা ঘটেছে।

সম্প্রতি জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করে ট্রাম্প দু’পক্ষের সম্পর্ক আরো উষ্ণ করার আশাবাদ ব্যক্ত করলেও নিষেধাজ্ঞা আরোপ করে উল্টো তিক্তই করলেন।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাইডেনের চিঠির জবাব দিয়েছেন শেখ হাসিনা
গাজায় নৃশংসতার মাত্রা ছাড়িয়েছে ইসরায়েল : বাইডেন
শেখ হাসিনাকে চিঠি পাঠিয়ে যা বললেন বাই‌ডেন
বেলুচিস্তান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করল বিএসি
X
Fresh