• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘স্বৈরশাসক’মাদুরোকে আমেরিকার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ আগস্ট ২০১৭, ১৩:৫৯

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে ‘স্বৈরশাসক’ আখ্যা দিয়ে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। বিতর্কিত গণভোটের জেরে সোমবার তাকে নিষেধাজ্ঞা দেয় মার্কিন ট্রেজারি বিভাগ।

এর অধীনে আমেরিকায় থাকা মাদুরোর সব সম্পত্তি জব্দের পাশাপাশি তার সঙ্গে ব্যবসা করতে পারবেন না কোনো আমেরিকান নাগরিক বা প্রতিষ্ঠান।

গেলো রোববার বিরোধীদের বাধার মুখে নতুন গণপরিষদ নির্বাচন করে মাদুরো সরকার। একে স্বীকৃতি না দেয়ার ঘোষণা দিয়ে আগেই কঠোর ব্যবস্থা নেয়ার সতর্কতা দিয়েছিল ট্রাম্প প্রশাসন।

তবে মাদুরোর দাবি বিপ্লবের জন্য এ ভোটের প্রয়োজন। সাম্রাজ্যবাদীদের নিষেধাজ্ঞায় ভীত নন বলে জানান তিনি।

টেলিভিশন ভাষণে মাদুরো বলেন, এ পদক্ষেপে ট্রাম্প বুঝিয়েছেন তিনি তাকে কতটা ঘৃণা করেন। তবে কোনো বিদেশি সরকারের নির্দেশ মানেননি ভবিষ্যতেও মানবেন না বলে জানান মাদুরো।

এর আগে শনিবার বিতর্কিত নির্বাচনে ৮০ লাখেরও বেশি ভোট পায় প্রেসিডেন্ট মাদুরোর নেতৃত্বাধীন রাজনৈতিক দল সোশালিস্ট পার্টি। যা মোট ভোটের ৪১ দশমিক ৫ শতাংশ বলে জানায় দেশটির জাতীয় নির্বাচন পরিষদ। বিরোধীদলের দাবি এর মধ্যে ৮৮ শতাংশ ভোটই অবৈধ।

কাউন্সিলের সভাপতি তিবিসে লুসিনা নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। তিনি ৮০ লাখ ভোটারের হিসেব দিলেও বিরোধীদলের দাবি মাত্র ২০ থেকে ৩০ লাখ লোক এই নির্বাচনে অংশ নেয়।

ইংল্যান্ড ভিত্তিক সংবাদ মাধ্যম দি ইনডিপেন্ডেন্টের হিসেব অনুযায়ী, ৩৬ লাখ লোক এই ভোটে অংশ নিয়েছে। গেলো ২ দশক ধরে যে ভোট কেন্দ্রগুলোতে নির্বাচনকালীন সময়ে ভোটাররা ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতো অথচ এবার ভোট কেন্দ্রের অবস্থা ছিল ভিন্ন।

এ নির্বাচনের জের ধরে রোববার দেশটিতে পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত হয়েছে ১০ জন। ৭ জন পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh