• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিল গেটস নয়, সেরা ধনী জেফ বেজোস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুলাই ২০১৭, ১০:৪৫

বিশ্বের সেরা ধনী কে? এ নিয়ে গেলো ২ বছর চলছে দড়ি টানাটানি। এই পদে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মধ্যে চলছিলো প্রতিদ্বন্ধিতা।

সবশেষ চলতি বছরের প্রথমেও ফোর্বসের সেরা ধনীর খেতাব থেকে মাত্র ৫শ’ কোটি ডলার দূরে ছিলেন বেজোস।

কিন্তু ফোবার্সের নতুন জরিপে মাইক্রোসফটের বিল গেটসকে হটিয়ে সেরা ধনীর তকমা নিজের করে নিলেন ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা ৫৩ বছর বয়সী বেজোস।

এই ব্যবসায়ীর বর্তমান সম্পদের পরিমাণ ৯০ দশমিক ৭ বিলিয়ন ডলার। যা বাংলাদেশি টাকায় ৭ লাখ সাড়ে ৩১ হাজার কোটি টাকা।

ফোর্বসের তথ্যমতে, বৃহস্পতিবার অ্যামাজনের শেয়ার মূল্য ২ দশমিক ৪ শতাংশ বাড়ে। আর তাতেই বিল গেটসের চেয়ে ৭শ’ মিলিয়ন ডলার বেশি অর্থের মালিক হন বেজোস।

জেফ বেজোস অ্যামাজানের ১৭ ভাগ শেয়ারের মালিক। যার মূল্য ৫শ’ বিলিয়ন ডলারের বেশি। যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে সপ্তাহের শেষ দিকে অ্যামাজনের শেয়ার মূল্যের উথ্যান ঘটেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াল স্ট্রিটে লেনদেন শেষ হওয়ার পর ফোর্বস ফের সেরা ধনীর তালিকা হালনাগাদ করবে।

এদিকে বৃটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে অ্যামাজানে পণ্য বিক্রি বেড়েছে ২৩ শতাংশ। যা ৩৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের মত। আর জুন পর্যন্ত প্রতিষ্ঠানটির পুরোপুরি হিসেব প্রকাশ হওয়ার আগেই ১৬ থেকে ২৪ শতাংশ বিক্রি বেড়েছে বলে মনে করছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ ব্যাংকিং ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বার্কলেসের বরাতে অর্থনীতিবিষয়ক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ই-কমার্স কোম্পানি অ্যামাজনই হতে পারে প্রথম ট্রিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠান। এমন ঘোষণার পরই অ্যামাজনের শেয়ারদর কয়েক ধাপ বেড়েছে।

এ ছাড়াও ই-কমার্স কোম্পানি অ্যামাজনের পাশাপাশি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতাও জেফ বেজোস। বর্তমানে তার প্রতিষ্ঠিত অ্যামাজন ইনকরপোরেশন বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স ও ক্লাউড কম্পিউটিং কোম্পানি।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
একাধিক লোকবল নেবে কমিউনিটি ব্যাংক
উইন্ডোজ ১০ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট!
প্রযুক্তি খাতের বড় হুমকি 'ডিপফেক' 
X
Fresh