• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পিছু হটতে বাধ্য হলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ জুলাই ২০১৭, ১৫:০২

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ঢোকার পথে বসানো সব মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরায়েল। এরই মধ্যে অন্তত একটি গেইট থেকে সব মেটাল ডিটেক্টর সরিয়ে নেয়া হয়েছে। এ খবর পেয়ে ফিলিস্তিনিরা আনন্দ মিছিল বের করে।

এসব অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা ঘিরে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ-উত্তেজনা এবং আন্তর্জাতিক আহ্বানের পর তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় দেশটি। মেটাল ডিটেক্টরের পরিবর্তে তুলনামূলক শিথিল নজরদারি ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

বিবিসি জানায়, এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা আগে জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত নিকোলাই ম্লাদেনভ সতর্ক করে বলেছিলেন, জেরুজালেমের পবিত্র ধর্মীয় স্থানটি ঘিরে দ্বন্দ্ব দ্রুত নিরসন না হলে তা আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। আসছে শুক্রবারের মধ্যে জটিলতা দূর করার জন্য জোর তাগিদ দেন তিনি।

পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণ মুসলিমদের কাছে হারাম আল শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত।

গেলো ১৪ জুলাই সেখানে প্রবেশ পথের কাছে দুই পুলিশের মৃত্যুকে ঘিরে মেটাল ডিটেক্টরের মতো নিরাপত্তা ব্যবস্থা চালু করা হয়। এর ধারাবাহিকতায় রামাল্লাহর ওয়েস্ট ব্যাংক ও হালামিশ এলাকায় ইসরায়েলি বসতিতে গেলো শনিবার ছুরি নিয়ে চালানো হামলায় তিন ইসরায়েলি নিহত ও একজন আহত হয়।

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি কর্তৃপক্ষের আরোপিত অতিরিক্ত নিরাপত্তা বিষয়ক নিয়মকানুনের প্রতিবাদে ১৪ তারিখে শুরু হয় বিক্ষোভ। ফিলিস্তিনি মুসলিমরা মেটাল ডিটেক্টর পেরিয়ে মসজিদে ঢুকে নামাজ পড়তে অস্বীকৃতি জানায়। তাদের দাবি, মসজিদ প্রাঙ্গণ থেকে সব মেটাল ডিটেক্টর তুলে নিতে হবে।

সোমবার এ বিষয়ে রুদ্ধদ্বার বৈঠক করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকের পরই জাতিসংঘের নিকোলাই ম্লাদেনভ বলেন, বিষয়টির সমাধান না হলে মুসলিম বিশ্বে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh