• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

গুজরাটে বন্যায় মৃতের সংখ্যা ১১৯, মোদির ৫শ’ কোটি টাকার ত্রাণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুলাই ২০১৭, ২২:৫২

ভারতের গুজরাটে বন্যায় মৃতের সংখ্যা ১১৯ ছাড়িয়েছে। বুধবারই আরো ২৫ টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ রাজ্যটির বন্যায় কবলিত জেলাগুলোতে ৫০০ কোটি টাকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাজ্যের জরুরি অপারেশন সেন্টারের পক্ষ থেকে জানানো হয়, বুধবার খারিয়া গ্রামে ১৭টি মরদেহ, শলহরি গ্রাম থেকে ৭টি ও ১ মরদেহ ভাসমান অবস্থায় পাওয়া যায়।

এর আগে মঙ্গলবার আকাশপথে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখেন মোদি।

গেলো শুক্রবার থেকে অবিরাম বর্ষণের ফলে রাজস্থানের সব নদীর পানি বেড়ে গুজরাটে ঢুকেছে। এতে গুজরাটের বনসকণ্ঠ, সাবরকণ্ঠ, মেহসানা, পাতানসহ আরো কয়েকটি জেলা ভেসে যায়। উদ্ধার ও ত্রাণকাজে নামানো হয় বিমানবাহিনীর ৪টি হেলিকপ্টার।

উদ্ধারকাজ চালাচ্ছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সও (এনডিআরএফ)। এরই মধ্যেই ৩৬ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে।

উদ্ধার করা হয়েছে প্রায় ১৬ হাজার মানুষকে। উদ্ধারকাজে আরো ১০টি হেলিকপ্টার নামানো হবে বলে পরিদর্শনের পর জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

আকাশপথে বন্যা কবলিত জেলাগুলি পরিদর্শন করার পর বিশেষ ত্রাণ প্যাকেজ ঘোষণার পাশাপাশি, মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে ও গুরুতর আহতদের ৫০ হাজার টাকা করে অর্থ সাহায্যের ঘোষণা করেন তিনি।

এদিকে গুজরাটের বন্যার কারণে মুম্বাই-দিল্লি রেলপথও বিপর্যস্ত হয়ে পড়েছে। পালানপুরের কাছে রেল ট্র্যাক পানিতে তলিয়ে যাওয়ায় বাতিল করা হয়েছে ১১টি ট্রেন। প্রায় হাজার খানেক বাসও বাতিল করা হয়েছে। সব মিলিয়ে প্রতিদিন প্রায় ১২ কোটি টাকা ক্ষতি হচ্ছে সরকারের।

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
বাংলাদেশের চেয়েও ভারতে বেকারত্বের হার বেশি : রাহুল গান্ধী
বেইলি রোডে আগুনের ঘটনায় মোদির শোক, প্রধানমন্ত্রীকে চিঠি
X
Fresh