• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রানী দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় উপহার প্রদর্শনী (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২৩ জুলাই ২০১৭, ২০:০৪

ব্রিটেনের বাকিংহাম প্রাসাদে শুরু হয়েছে ৬৫ বছর ধরে ক্ষমতাসীন রানী দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় উপহার সামগ্রীর প্রদর্শনী। শনিবার দ্য ‘রয়্যাল গিফটস’ শিরোনামে শুরু হওয়া এ প্রদর্শনীতে ২শ’ উপহার স্থান পেয়েছে।

এসব উপহারের মধ্যে রয়েছে- ডাইনোসরের হাড় দিয়ে বানানো পেপারওয়েট, মহাশূন্যে ভ্রমণের জন্যে তৈরি ইউনিয়ন ফ্ল্যাগ ব্যাজ, কলাপাতা দিয়ে তৈরি হাত ব্যাগে রাখার ওভেন।

প্রাসাদ সূত্রে জানা গেছে, দেশ, কমনওয়েলথ ও জাতির প্রধান হিসাবে রানী বিশ্বের প্রায় ১শ’ দেশ থেকে যেসব উপহার পেয়েছেন তা প্রদর্শনীতে স্থান পেয়েছে। এসব উপহার রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান ও বিভিন্ন দেশের জনগণ রানীকে ভ্রমণের সময় দিয়েছেন।

গ্রীষ্মকালীন রাজকীয় প্রদর্শনীটির আয়োজন করা হয়েছে প্রয়াত প্রিন্সেস ডায়নার ২০তম মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে।

আসছে ৩১ আগস্ট প্রিন্সেস ডায়নার ২০তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্রিন্সেস ডায়না ফ্রান্সে সড়ক দুর্ঘটনায় নিহত হন। প্রদর্শনীটি শেষ হবে আসছে পহেলা অক্টোবর।

অন্যদিকে ১৯৯৭ সালের ৩১ আগস্ট ফ্রান্সের প্যারিসে সড়ক দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়না। মায়ের মৃত্যুর সময় প্রিন্স উইলিয়ামের বয়স ছিল ১৫, হ্যারির বয়স ছিল ১২।

চলতি মাসে মায়ের ৫৬তম জন্মদিনে নর্দাম্পটনশায়ারে মায়ের কবরে গিয়েছিলেন দু’রাজপুত্র। প্রিন্স হ্যারি বলেন, আমার মায়ের মৃত্যুর পর আমি মাত্র এক বা দু’বার কেঁদেছি, তাই এটা বলা যায় আমার কষ্টের অনেকটাই ভেতরে রয়ে গেছে।

মায়ের মৃত্যুর দু’দশককে সামনে রেখে প্রিন্স হ্যারি বলেন, আমাদের মা ছিলেন সবকালের সেরা মা। তাকে ছাড়া আমাদের সময়টা খারাপ গেছে ও যাচ্ছে। এমন কোনো দিন নেই যে আমরা প্রত্যাশা করি না যে মা যদি থাকতো এখন কেমন হতো। জনপরিসরে তিনি কেমন ভূমিকা রাখতেন।

কেনসিংটন ওভালে প্রিন্সেস ডায়নার মৃত্যুর ২০ বছর পূর্তিতে ভাস্কর্য উন্মোচন করা হবে। প্রিন্স উইলিয়াম বলেন, আমরা তার বিষয়ে আর কখনো জনসম্মুখে কিছু বলবো না।

এপি/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh