• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যে কাউকেই ক্ষমা করার ক্ষমতা আছে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুলাই ২০১৭, ১২:৫৮

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে চলমান তদন্তের মধ্যে নিজের ক্ষমতার জাহির করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার টুইট বার্তায় তিনি জানান, যে কাউকেই ক্ষমা করার নিরঙ্কুশ ক্ষমতা আছে তার। রুশ বিতর্কে তদন্তের মুখে আছেন ট্রাম্প পরিবারের সদস্য, ঘনিষ্ঠজন এমনকি নিজেই।

এ অবস্থা থেকে পরিত্রাণে ক্ষমার উপায় খুঁজছেন ট্রাম্প। বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে এমন প্রতিবেদন প্রকাশের পরই এ মন্তব্য করেন প্রেসিডেন্ট।

এ সময় রুশ কর্মকর্তাদের সঙ্গে তার প্রচারণা দলের সদস্যদের বৈঠক ফাঁসেরও সমালোচনা করেন। তদন্ত নিয়ে ট্রাম্পের মন্তব্যকে খুবই বিরক্তিকর বলে সমালোচনা করেছেন বিরোধী ডেমোক্রেটরা।

নির্বাচনে জিততে রুশ-আঁতাতের অভিযোগে তদন্তের মুখে আছেন প্রেসিডেন্ট ট্রাম্প, ছেলে জুনিয়র ট্রাম্প, জামাতা জারেদ কুশনার, সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্টসহ প্রশাসনের বেশ ক’জন ব্যক্তি। যদিও এ অভিযোগ অস্বীকার করে আসছেন তারা।

গেলো বছরের দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে কিনা তা খতিয়ে দেখতে কংগ্রেসের যে দু’কমিটি কাজ করছে, তারা এ তিনজনকে জিজ্ঞাসাবাদ করবে বলে জানিয়েছে। এ তিনজনই গেলো বছর নিউইয়র্কে রাশিয়ান আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন।

এর মধ্যে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও পল ম্যানাফোর্টকে আসছে বুধবার সিনেট কমিটিতে উপস্থিত হবার জন্য ডাকা হয়েছে। আর জ্যারেড কুশনার মুখোমুখি হবেন সিনেট ইন্টেলিজেন্স কমিটিতে।

যেটি হবে একটি রুদ্ধদ্বার সেশন। সাবেক এফবিআই প্রধান জেমস কোমির পর এটিই সিনেটের হাইপ্রোফাইল শুনানি হবে বলে মনে করা হচ্ছে।

জুনিয়র ট্রাম্প ফক্স নিউজকে দেয়া সাক্ষাতকারে বলেছিলেন, রুশ আইনজীবীর সঙ্গে ওই বৈঠক তেমন কিছুই ছিল না। কিন্তু এটা তিনি ভিন্নভাবে পরিচালনা করতে পারতেন। জুনিয়র ট্রাম্প সম্প্রতি একটি ই-মেইল প্রকাশ করেছেন।

সেখানে তিনি দেখিয়েছেন ওই রুশ আইনজীবী তার সঙ্গে সাক্ষাতের জন্য একটি প্রস্তাব দিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় রুশ সরকারের সহায়তার বিষয়টি জানিয়েছিলেন।

ক্রেমলিনের (রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন) সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি হিলারি সম্পর্কে তথ্য দিতে চেয়েছিলেন। এ কারণেই রুশ আইনজীবী নাতালিয়া ভেসেলনিসকায়ার সঙ্গে দেখা করেছিলেন জুনিয়র ট্রাম্প।

তবে হিলারি ক্লিনটন সম্পর্কে কার্যকর কোনো তথ্য তাদের মধ্যে আদান প্রদান হয়নি বলে জানিয়েছেন তিনি। ২০১৬ সালের জুনে ওই রুশ আইনজীবীর সঙ্গে বৈঠক করেন জুনিয়র ট্রাম্প।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
পথ হারিয়েছে আমেরিকা : ট্রাম্প
X
Fresh