• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারত-চীনকে আলোচনায় বসাতে চায় আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুলাই ২০১৭, ১৭:০৪
ফাইল ছবি

ভারত-চীন সীমান্তে চলমান সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করার পর এবার উত্তেজনা কমাতে দু’দেশকে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানালো আমেরিকা।

আমেরিকার প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র গ্যারি রস জানিয়েছেন, ভারত ও চীনের মধ্যে বেশ ক’দিন ধরে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে উত্তেজনা চলছে। দু’দেশের মধ্যে সমস্যা সমাধানে সরাসরি আলোচনা করতে আমরা আহ্বান জানাচ্ছি৷

পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, কোনোরকম দমনমূলক বিষয় না রেখেই আলোচনায় বসা উচিত ভারত ও চীনের।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ক’দিন আগে ভারত ও চীনের মধ্যে চলতে থাকা দ্বন্দ্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করে আমেরিকা। এবার শান্তি বজায় রাখতে ও সমস্যার সমাধান বের করতে দু’দেশকে আলোচনায় বসার আহ্বান জানালো।

চলতি মাসের শেষদিকে বেইজিংয়ে পাঁচ জাতির ব্রিকস (বিআরআইসিএস) শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। জোটের সদস্য দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

সেই সম্মেলনে চীনের সঙ্গে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনায় বসতে পারে ভারত বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

ভুটান সংলগ্ন ডোকলাং বা ডোকলাম এলাকা নিয়ে দু’দেশের মধ্যে প্রায় একমাস ধরে তীব্র দ্বন্দ্ব চলছে। সীমান্তে দু’সেনাবাহিনীর মধ্যে রয়েছে চাপা উত্তেজনা।

চীন বলছে, ১৮৯০ সালে ব্রিটেনের করা চুক্তি অনুযায়ী ওই ভূখণ্ড তাদের নিয়ন্ত্রণে।

এদিকে ভুটানও এ ইস্যুতে চীনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদলিপি পাঠিয়েছে। দেশটি বলছে, ওই রাস্তা দ্বিপক্ষীয় চুক্তির লঙ্ঘন। ভুটানের সঙ্গে চীনের কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ওই ভূখণ্ডের সার্বভৌমত্ব নিয়ে দু’পক্ষের দ্বন্দ্ব রয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অভিযোগ করে বলেছেন, ডোকলাম এলাকায় ‘অবৈধ প্রবেশ ধামাচাপা দেয়ার জন্য’ ভুটানকে ব্যবহার করছে ভারত।

ওই এলাকায় দু’দেশের পক্ষ থেকেই উল্লেখযোগ্যভাবে সেনা মোতায়ন বাড়ানো হয়।

ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh