• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্যাপক রদবদল সৌদি নিরাপত্তা ব্যবস্থায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুলাই ২০১৭, ১৩:০০

সৌদি আরবে নিরাপত্তা ব্যবস্থায় জড়িত পদগুলোতে ব্যাপক রদবদল এনেছেন সৌদি বাদশা সালমান। উচ্চপর্যায়ের কর্মকর্তাদের ক্ষেত্রেও এসেছে ব্যাপক পরিবর্তন।

রাজকীয় নিরাপত্তা দেখভাল করার কাজে নিয়োজিত বাহিনীর প্রধানকেও সরিয়ে দায়িত্ব দেয়া হয়েছে নতুন আরেকজনকে।

ক’দিন ধরেই রদবদলের খবর আসছে তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব থেকে। ভাইয়ের ছেলের জায়গায় নিজের ছেলেকে আকস্মিক যুবরাজ ঘোষণার খবর পুরোনো হতে না হতেই এলো দেশটির নিরাপত্তা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনার খবর।

রাজ-নিরাপত্তার সঙ্গে জড়িত উঁচু পদগুলোতে ব্যাপক পরিবর্তন এনেছেন সৌদি বাদশা সালমান। নতুন করে গঠন করেছেন একটি নিরাপত্তা এজেন্সি বা ‘সিকিউরিটি কাউন্সিল’।

এ এজেন্সিতে, একই ছাতার তলে কাজ করবে কাউন্টার টেররিজম অ্যান্ড ডোমেস্টিক ইন্টেলিজেন্স বা সন্ত্রাস বিরোধী ইউনিট এবং সৌদির অভ্যন্তরীণ গোয়েন্দা বাহিনী।

মোহাম্মদ বিন নায়েফ’র যুবরাজ এবং ভবিষ্যতে সিংহাসনের উত্তরাধিকারী হবার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই সিংহাসনের উত্তরাধিকারীর দায়িত্ব পান বাদশার নিজের ছেলে সালমান।

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান, যিনি মাত্র ক’দিন আগেই আকস্মিকভাবে যুবরাজ হিসেবে অভিষিক্ত হয়েছেন, তার টিমেও এসেছে পরিবর্তন।

নিরাপত্তা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনার কারণ হিসেবে বলা হয়েছে, সম্প্রতি যেসব পরিবর্তন এসেছে তার সঙ্গে সঙ্গতি রেখে সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি রাখতেই আনা হয়েছে এ পরিবর্তন।

নতুন যে সিকিউরিটি এজেন্সি গঠিত হয়েছে। এর প্রধানের দায়িত্ব পেয়েছেন আব্দুল আজিজ বিন মোহাম্মদ আল-হাওয়াইরিনি। নতুন এ এজেন্সির সব তথ্য জানিয়ে এ জেনারেল সরাসরি সৌদি বাদশার কাছে রিপোর্ট করবেন।

রয়্যাল গার্ডের জেনারেল হামাদ আল-আওহালীর জায়গায় স্থলাভিষিক্ত হয়ে নতুন প্রধানের দায়িত্ব পেয়েছেন জেনারেল সুহেইল আল-মুতিরি। আর এজেন্সি প্রধানের দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ আল-কুয়ওয়াইজ।

এপি/কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh