• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মিনি স্কার্ট পরে সৌদি তরুণীর ভিডিও, তোলপাড় ইন্টারনেট দুনিয়ায় (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৭, ২১:৪৭

সৌদি আরবে এক তরুণী মিনি স্কার্ট পরে প্রকাশ্য জায়গায় ঘুরে বেড়াচ্ছেন - এমন এক ভিডিও তোলপাড় সৃষ্টি করে ইন্টারনেট দুনিয়ায়। এ বিষয়ে তদন্ত শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ।

খুলুদ নামের ওই তরুণী একজন মডেল। এবং তিনি নিজেই তার মিনি স্কার্ট পরা ভিডিওটি পোস্ট করেছেন।

স্ন্যাপচ্যাটে গেলো সপ্তাহে ভিডিওটি পোস্ট করা হয়।

ভিডিওটিতে দেখা যাচ্ছে খুলুদ মিনি স্কার্ট ও উপরের অংশে ছোট জামা পরা অবস্থায় উশায়কির নামে একটি ঐতিহাসিক দুর্গের ভেতরের খালি রাস্তায় হাঁটছেন। দুর্গটি রাজধানী রিয়াদের ৯৬ মাইল উত্তরে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুতই এ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। কিছু লোক আহ্বান জানান, রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরবের পোশাক পরার রীতিনীতি ভঙ্গ করার জন্য খুলুদকে গ্রেপ্তার করে শাস্তি দেয়া হোক।

খালেদ জিদান নামে এক সাংবাদিক বলেন, সৌদি আরবে 'হাইয়া' বা ধর্মীয় পুলিশ ফিরিয়ে আনা আবশ্যিক হয়ে পড়েছে।

আরেকজন বলেন, আমাদের উচিত দেশের আইন মেনে চলা। ফ্রান্সে মহিলারা নিকাব নিষিদ্ধ এবং কেউ তা পরলে তার জরিমানা হবে। তেমনি সৌদি আরবেও আবায়া ও সংযত পোশাক পর এ রাজ্যের আইনের অংশ।

অন্য কিছু সৌদি নাগরিক আবার এ তরুণী মডেলের পক্ষ নেন। তারা তার সাহসের প্রশংসা করেন। কেউ কেউ বলেন, খুলুদ যে পোশাক পরতে চায় তাই পরতে দেয়া উচিত।

লেখক এবং দার্শনিক ওয়ায়েল আল-ঘাসিম বলেন, আমি তো ভাবলাম সে বুঝি বোমা মেরেছে বা কাউকে খুন করেছে। পরে দেখলাম তর্ক হচ্ছে তার স্কার্ট নিয়ে । আমি বুঝি না তাকে গ্রেপ্তার করা হলে ২০৩০ রূপকল্প কিভাবে বাস্তবায়ন হবে।

'রূপকল্প ২০৩০' হচ্ছে যুবরাজ সালমানের ঘোষিত সংস্কার পরিকল্পনা।

সৌদি আরবের রীতি হচ্ছে, প্রকাশ্য স্থানে মুসলিম মহিলাদের ঢিলা আলখাল্লা জাতীয় পোশাক আবায়া এবং মাথায় হিজাব পরতে হবে। সেদেশে মহিলাদের গাড়ি চালানো নিষিদ্ধ এবং তারা সম্পর্কিত নয় এমন পুরুষদের থেকেও আলাদা থাকতে হবে।

উশায়কির দুর্গটি নেজদ প্রদেশের অন্তর্গত - যেটি সৌদি আরবের সবচেয়ে রক্ষণশীল অঞ্চলগুলোর একটি। সৌদি রাজপরিবার যে গোঁড়া সুন্নি ওয়াহাবি মতাদর্শ অনুসরণ করেন - তার প্রতিষ্ঠাতা আবদুল ওয়াহাবের জন্ম হয়েছিল এখানেই।

এপি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh