• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

পার্লামেন্টে বুকের দুধ খাওয়ানো সেই এমপি’র পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ জুলাই ২০১৭, ১৮:১০
পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাইয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন অস্ট্রেলীয় সিনেটর লারিসা ওয়াটার্স। সম্প্রতি নিজের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে জানার পর পদত্যাগ করেছেন তিনি।

মাইনর গ্রিন্স পার্টি থেকে নির্বাচিত লারিসা কানাডায় জন্ম নিয়েছিলেন। ফলে জন্মসূত্রে তিনি কানাডারও নাগরিক।

অস্ট্রেলিয়ার সংবিধান অনুযায়ী কেউ যদি দুই বা তার বেশি দেশের নাগরিকত্ব ধরে রাখেন তাহলে ফেডারেল কোনো অফিসের জন্য নির্বাচন করা যাবে না। শুক্রবার স্কট লুডলাম নামের আরেকজন মাইনর গ্রিন্স পার্টি সিনেটর নিউজিল্যান্ডে নিজের দ্বৈত নাগরিকত্বের জন্য পদত্যাগ করেছিলেন। এ দু’জন সিনেটরই দলের ডেপুটি লিডার ছিলেন।

গেলো মে মাসে পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাইয়ে আন্তর্জাতিক মহলে মনোযোগ আকর্ষণ করেন ওয়াটার্স।

ওয়াটার্স বলেন, নিজের কানাডা নাগরিকত্বের বিষয়ে তিনি অবহিত ছিলেন না। লুডলামের খবর জানার পরেই তিনি নিজেরটা জানতে পারেন। মঙ্গলবার অশ্রুসিক্ত অবস্থায় সংবাদ সম্মেলনে নিজের ভুলকে ‘নিষ্পাপ ভুল’হিসেবে আখ্যায়িত করেন তিনি।

চলতি বছরের মে মাসে বামপন্থী গ্রিন্স পার্টির সিনেটর লারিসা ওয়াটার্স একটি ভোট অধিবেশন চলাকালে তার দু’মাস বয়সী মেয়ে আলিয়া জয়কে দুধ খাওয়ান। ২০১৬ সালে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ এবং সিনেট মিলে পার্লামেন্টে ব্রেস্টফিডিং অনুমোদন করে। তবে ওয়াটার্সের আগে কাজটি আর কোনো এমপি করেননি।

এ নিয়ে লারিসা ওয়াটার্স সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বলেছিলেন, ‘পার্লামেন্টে আমাদের আরো বেশি নারী এবং অভিভাবক দরকার। আর সবার জন্য দরকার আরো বেশি পরিবারবান্ধব ও নমনীয় কর্মক্ষেত্র এবং সাশ্রয়ী শিশুসেবা।’

এপি/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়