• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় লুকিয়ে আছেন আইএস প্রধান বাগদাদি!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৭, ১৭:৪০

মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি জীবিত এবং সিরিয়ায় লুকিয়ে আছেন। এমন দাবিই করছেন ইরাকি ও কুর্দি সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা।

গেলো মে মাসে রাশিয়ার বিমান হামলায় বাগদাদি নিহতের খবর সম্প্রতি রাশিয়া এবং ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দাবি প্রত্যাখ্যান করেন কুর্দি সন্ত্রাসবিরোধী এক কর্মকর্তা।

সোমবার রয়টার্সের সঙ্গে সাক্ষাৎকারে বাগদাদির বেঁচে থাকা ৯৯ ভাগ নিশ্চিত করেন কুর্দি বাহিনীর সন্ত্রাসবাদ বিরোধী নেতা লাহুর তালাবানি।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা এবং সন্ত্রাসবিরোধী কর্মকর্তাদেরও দাবি বাগদাদি বেঁচে আছেন।

মসুলে দখলদারির অবসান, রাক্কায় কুর্দি অভিযানে পড়লেও, কৌশল পরিবর্তন করায় আইএসকে হটাতে তিন-চার বছর লেগে যেতে পারে বলে জানান তালাবানি।

তিনি বলেন, ভুলে গেলে চলবে না ইরাকে আল কায়দার আমল থেকেই কিন্তু বাগদাদি ছিলেন। এখনো নিরাপত্তা বাহিনীর চোখে ধুলো দিয়ে লুকিয়ে আছেন তিনি।

বাগদাদির মৃত্যুর খবর এর আগে অনেকবার প্রচারিত হয়েছে। কিন্তু সেগুলো মিথ্যে বলেই প্রমাণিত হয়।

উইকিপিডিয়ার মতে, ১৯৭১ সালে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে সামারা এলাকায় আল বাগদাদি জন্ম নেন।

আমেরিকার নেতৃত্বে ইরাকে সামরিক অভিযান শুরু হয় ২০০৩ সালের মার্চে। সেময় আল বাগদাদি বাগদাদের একটি মসজিদের ইমাম ছিলেন বলে দাবি করা হয় বিভিন্ন গণমাধ্যমে।

দেশটির সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের শাসনামলেই আল বাগদাদি জঙ্গি বাহিনীতে যোগ দেন বলে অনেকেই দাবি করেন।

২০০৪ সালে আমেরিকান সেনাদের হাতে আটক হন বোগদাদিসহ অনেক সম্ভাব্য উগ্রবাদী। ২০০৯ সালের মার্চে ইরাকের গার্মায় আমেরিকার সেনাদের পরিচালিত ক্যাম্প বুকা কারাগার থেকে কয়েক শ’ বন্দিকে মুক্তি দেয়া হয়। বন্দিদের মধ্যে আল বাগদাদিও ছিলেন। পরে ইরাকে আল কায়েদার নেতা হিসেবে আবির্ভূত হন তিনি।

বিভিন্ন সময় প্রকাশ পাওয়া বাগদাদির ছবি

কুয়েত সীমান্তবর্তী ওই কারাগার থেকে মু্ক্তি পাওয়া অনেকেই আল কায়েদার ইরাক শাখার প্রথম সারির নেতা ছিলেন। ২০১০ সালে তারা নিজেদেরকে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত (আইএআইএল) বলে ঘোষণা করেন। পরে তারা ইসলামিক স্টেট (আইএস) নামে বিশ্বের বিভিন্ন প্রান্তে সন্ত্রাসী হামলা চালায়।

২০১১ সালের অক্টোবরে আমেরিকা আল বাগদাদিকে সন্ত্রাসী বলে ঘোষণা করে। তাকে ধরিয়ে দেয়ার জন্য ২৫ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করা হয়।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বিতীয় মেয়াদে আইএসইউর উপাচার্য ড. আব্দুল আউয়াল
আইএসের হুমকি, পিএসজি-বার্সেলোনা ম্যাচের নিরাপত্তা জোরদার
চ্যাম্পিয়নস লিগের ম্যাচে আইএসের হামলার হুমকি
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
X
Fresh