close
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ০৯ অগ্রহায়ণ ১৪২৪

কে হচ্ছেন প্রণব মুখার্জির উত্তরসূরি?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুলাই ২০১৭, ১১:১৭ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১১:৩৬
ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী মীরা কুমার ও রামনাথ কোবিন্দের ভাগ্য নির্ধারিত হতে চলেছে। রাইসিনা হিলসের পরবর্তী বাসিন্দা কে হবেন, তা ঠিক হয়ে যাবে আজ সোমবার।

এদিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয় ভোট। চলবে বিকেল ৫টা পর্যন্ত। সংখ্যার বিচারে দৌড়ে এগিয়ে রয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সমর্থিত রামনাথ কোবিন্দই। যদিও বিরোধীরাও বাজিমাত করার বিষয়ে আশাবাদী।

বিহারের সাবেক গভর্নর কোবিন্দ এবং সংসদের প্রাক্তন স্পিকার মীরা কুমার। দুই প্রার্থীই নিজেদের প্রচারে কোন ছাড় দেন নি। এখনও পর্যন্ত রাজনৈতিক সমীকরণ যা বলছে তাতে অনেকটাই এগিয়ে রয়েছেন রামনাথ কোবিন্দ।

দিল্লির পার্লামেন্ট ভবন ও রাজ্যের বিধানসভাগুলিতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে দেশটির ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচন করবেন। ফল ঘোষণা করা হবে ২০ জুলাই। বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষ হবে ২৪ জুলাই। ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ'র পক্ষে ভোট ৫ লাখ ৩৭ হাজার ৬৮৩। যা ম্যাজিক ফিগার থেকে প্রায় ১২ হাজার কম।

এদিকে লড়াইয়ে দলীয় সদস্যদের উদ্বুদ্ধ করে চলেছে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিও। কংগ্রেস প্রার্থী মীরা কুমারের সপক্ষে রয়েছে তৃণমূল, আরজেডি’র মতো কয়েকটি দল।

অন্যদিকে বিজেপির বিশাল সমর্থন রয়েছে রামনাথ কোবিন্দের পক্ষে। সব মিলিয়ে রাজনৈতিক অঙ্ক কাকে কতদূর এগিয়ে নিয়ে যায়, এখন সেটিই  এখন দেখার অপেক্ষা।

সংসদের উভয় কক্ষের সদস্য ও বিধায়করা রাষ্ট্রপতি ভোটে অংশগ্রহণ করেন। তাদের ভোটের ওপরই ভিত্তি করেই দেশের রাষ্ট্রপতি নির্বাচন হয়। রাষ্ট্রপতি নির্বাচনের ইলেক্টোরাল কলেজের মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৮৯৬।

ওয়াই/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়