• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বিদেশি গৃহকর্মীদের নীতিমালা সহজ করলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ জুলাই ২০১৭, ২৩:১৫

সৌদি আরব সেদেশে অবস্থানরত বিদেশি গৃহকর্মীদের জন্য নতুন নীতিমালা গ্রহণ করেছে। এ নীতিমালায় গৃহকর্মীরা আরো বেশি সুযোগ-সুবিধা পাবেন।

নতুন নীতিমালা অনুযায়ী কোন নিয়োগকারী পর পর ৩ মাস বা তার বেশি সময় বিদেশি গৃহকর্মীকে বেতন দিতে ব্যর্থ হলে ওই গৃহকর্মী তার নিয়োগকারী বা চাকরিদাতা পরিবর্তন করতে পারবেন।

বুধবার সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রী আলি বিন নাসের আল-ঘাফিস মন্ত্রাণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছেন।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবালখালিলের বরাতে জাওইয়া নিউজ জানায়, চাকরিদাতারা যদি গৃহকর্মীকে না জানিয়ে অন্যত্র নিয়োগ করে অথবা সংশ্লিষ্ট নিয়োগকারীর অনাত্মীয়ের কাজে নিযুক্ত করে বা শ্রমিককে যদি তার স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ এমন কোন কাজে নিযুক্ত করার বিষয়টি প্রমাণিত হয়, তাহলে সংশ্লিষ্ট শ্রমিক তার চাকরিদাতা পরিবর্তন করতে পারবেন।

এছাড়াও যদি গৃহকর্মী তার নিয়োগকারীর কাছে হয়রানির শিকার হন অথবা ওই নিয়োগকারীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন তাহলে সংশ্লিষ্ট শ্রমিক তার নিয়োগকারী পরিবর্তন করতে পারবেন।

সে ক্ষেত্রে নতুন চাকরিদাতা সংশ্লিষ্ট শ্রমিকের ‘ট্রান্সফার ফি’ এবং তার আশ্রয় কেন্দ্রে থাকার খরচ বহন করবেন, যার পরিমাণ সৌদি মুদ্রায় দৈনিক ১৫০ রিয়াল (৪০ মার্কিন ডলার)।

এ সম্পর্কিত বিস্তারিত তথ্য এবং কর্মী সহায়তার জন্য ১৯৯১১ নম্বরে টেলিফোন করে সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জানা যাবে। এজন্য রাজধানী রিয়াদে অবস্থিত প্রধান শ্রম কার্যালয়ে যাওয়ার প্রয়োজন হবে না।

দেশটিতে প্রায় ১৩ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছে। ৭ বছর বন্ধ থাকার পর ২০১৫ সালে নারীকর্মী পাঠানোর মধ্য দিয়ে সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানির বাজার পূণরায় উন্মুক্ত হয়।

ওয়াই/

সৌদিতে আগুনে বাংলাদেশিসহ নিহত ১১

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh