• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপে ফের ওবামাকে দায়ী

ওবামা ভেবেছিলেন হিলারি জিতবেন: ট্রাম্প (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুলাই ২০১৭, ১২:৪১

জার্মানির হামবুর্গ শহরে জি-টোয়েন্টি সম্মেলনে সাইড লাইনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকে শুরু থেকেই মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি আলোচনা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসেন জানিয়েছেন, এ বৈঠকে ট্রাম্প বেশ জোরালোভাবে বিষয়টি তুলে ধরেছেন।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে কিনা তিনি নিশ্চিত নন। তিনি এ ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু বলতে চান না।

ট্রাম্প বলেন, রাশিয়া যদি হস্তক্ষেপ করে থাকে তাহলে প্রেসিডেন্ট থাকা অবস্থায় বারাক ওবামা আগস্ট মাসে বিষয়টি জেনেছেন। কিন্তু নির্বাচন হয়েছে নভেম্বর মাসে। এই সময়ের মধ্যে তিনি কিছুই করেননি। কেন তিনি এ বিষয়ে কোনো পদক্ষেপ নিলেন না তা বোধগম্য নয়!

ডোনাল্ড ট্রাম্প আরো বলেন, ওবামা ভেবেছিলেন হিলারি ক্লিনটন নির্বাচনে জিতবেন। তিনি যদি মনে করতেন আমি নির্বাচনে জিতব তাহলে তিনি হয়তো ভিন্ন কিছু করতেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, জি-টোয়েন্টি বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে বিষয়টি তুলে ধরা হলেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ মার্কিন নির্বাচনে হস্তক্ষেপে জড়িত নয়। পুতিনের এ বক্তব্য ট্রাম্প মেনে নিয়েছেন বলে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

প্রায় দু’ঘণ্টার এ বৈঠকে আমেরিকা নির্বাচনের হস্তক্ষেপের বিষয়, সিরিয়ার পরিস্থিতি, সন্ত্রাসবাদ ও সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সাংবাদিকদের জানিয়েছেন, বৈঠকের শুরুটাই হয়েছিল আমেরিকার নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে।

পুতিনের সঙ্গে ট্রাম্পের বৈঠককে বেশ ইতিবাচক হিসেবে দেখছেন রাশিয়া। এ বৈঠকের মাধ্যমে পুতিন যা চেয়েছেন ঠিক সেটাই পেয়েছেন।

তবে নিজ দেশে প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি নিয়ে খুব চাপের মুখে আছেন। বিবিসি বাংলা।

সি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
ইউপি নির্বাচনে এমপির হস্তক্ষেপের অভিযোগ, সুষ্ঠুভোট নিয়ে শঙ্কা 
শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে পারবেন না ফেরদৌস-মৌসুমী
উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলে ব্যবস্থা নেওয়া হবে : ইসি আলমগীর
X
Fresh