• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী তালিকায় সৈয়দ সালাহউদ্দিন

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ জুন ২০১৭, ১৪:২৫

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের হিজবুল মুজাহিদিনের শীর্ষ নেতা সৈয়দ সালাহউদ্দিনকে আন্তর্জাতিক সন্ত্রাসীর তালিকায় অন্তর্ভূক্ত করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ৭১ বছর বয়সী সালাহউদ্দিনকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা দেয়। এর ফলে ট্রাম্প প্রশাসন পাকিস্তানের প্রতি কঠোর বার্তা দিলো বলে মনে করছে ভারত। আর এটি ভারতের কূটনৈতিক বিজয় বলেও মনে করছে ভারত।

যুক্তরাষ্ট্র সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের কয়েক ঘণ্টা আগে এই ঘোষণা দেয়া হয়।

সালাহউদ্দিন পাকিস্তানের মদদে ভারতবিরোধী কর্মকাণ্ডে জড়িত বলে নয়া দিল্লির অনেক দিনের অভিযোগ।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল ভাগলে বলেন, কাশ্মীরে গেলো বছর থেকে শুরু হওয়া অস্থিরতার পেছনে সীমান্ত সন্ত্রাসের হাত আছে। দীর্ঘদিন ধরে সীমান্ত সন্ত্রাস নিয়ে ভারতের অবস্থানের স্বীকৃতি মিলল যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে।

সালাহউদ্দিনের সংগঠন হিজবুল মুজাহিদিন জন্মলগ্ন থেকেই পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর থেকে ভারতের বিরুদ্ধে সীমান্ত সন্ত্রাস চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন ভাগলে।

তিনি বলেন, ভারত ও যুক্তরাষ্ট্র উভয়ই সন্ত্রাসের ঝুঁকির মুখে আছে। দুটি দেশই এই ঝুঁকির মোকাবিলায় বৈশ্বিকভাবে কাজ করছে। কারণ সন্ত্রাসবাদের কোনো সীমানা নেই। সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়, ২০১৬-র সেপ্টেম্বরে সালাহউদ্দিন কাশ্মীর সংকটের যে কোনো শান্তিপূর্ণ সমাধান বাধাগ্রস্ত করার প্রতিজ্ঞা করেছিলেন। আরো কাশ্মীরি আত্মঘাতী বোমাবাজকে প্রশিক্ষিত করে ভারতে পাঠানো এবং কাশ্মীর উপত্যকাকে ভারতীয় সৈন্যদের জন্য মৃত্যু উপত্যাকায় পরিণত করার হুমকি দিয়েছিলেন তিনি।

এ ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সালাহউদ্দিনের সঙ্গে সবধরনের লেনদেন নিষেধাজ্ঞার আওতায় পড়বে। পাশাপাশি যুক্তরাষ্ট্রে সালাহউদ্দিনের সব সম্পত্তি বাজেয়াপ্ত ও সালাহউদ্দিনের স্বার্থ সংশ্লিষ্ট সব কিছুর কার্যক্রম স্থগিত হলো।

নব্বই দশকের মাঝামাঝি থেকে জম্মু ও কাশ্মীরে যে ইউনাইটেড জিহাদ কাউন্সিল পরিচালিত হয়ে আসছে সালাহউদ্দিন তারও প্রধান হিসেবে কাজ করছেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh