• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

এবার হোয়াইট হাউজে ইফতার পার্টি হলো না

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ জুন ২০১৭, ১৮:৩১

হোয়াইট হাউজে রমজানে ইফতার পার্টি করার প্রথা রয়েছে দুই দশক ধরে। এসময়ে প্রত্যেক প্রেসিডেন্ট রমজানে মুসলমানের প্রতি সম্মান দেখিয়ে ইফতারের আয়োজন করেন। কিন্তু সেই প্রথা ভেঙে দুই দশক পর এই প্রথম প্রেসিডেন্ট হিসেবে কোনো ইফতার পার্টির আয়োজন করেননি ডোনাল্ড ট্রাম্প।

যা মার্কিন সংবাদ সংস্থা হাফিংটন পোস্টসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে গুরুত্ব দিয়ে প্রচার করা হয়েছে।

১৯৯৬ সাল থেকে মার্কিন মুসলিম জনগোষ্ঠীর সম্মানে হোয়াইট হাউজে এ ধরণের পার্টির আয়োজন চালু করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। পরবর্তীতে বুশ প্রশাসন ও সবশেষ বারাক ওবামা প্রশাসনও প্রতিবছর রমজান মাসে রাষ্ট্রীয় গুরুত্বের সঙ্গে ইফতার পার্টির আয়োজন করেন।

গেলো নভেম্বরে ক্ষমতায় এসে কয়েকটি মুসলিম দেশের ওপর নানান নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। এরপর থেকেই তার কর্মকাণ্ডে মুসলিম বিদ্বেষের ছাপ খুঁজতে থাকেন সমালোচকেরা। যদিও মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে ট্রাম্প সৌদি আরবে যান এবং প্রায় ৪০টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের প্রধানদের সঙ্গে বৈঠক করেন। তারপরও মার্কিন রীতি ভেঙে কোনো ইফতার পার্টির আয়োজন না করে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছেন তিনি।

শনিবার ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া একটি সংক্ষিপ্ত বিবৃতির মাধ্যমে মুসলমানদের ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে ‘উষ্ণ শুভেচ্ছা’জানিয়েছেন। তারপরও ট্রাম্পের ওপর থেকে নিন্দার তীর সরাতে পারছেন না মার্কিন মুসলিম সম্প্রদায়ের কর্তাব্যক্তিরা। তাদের অনেকেই ক্ষোভ জানিয়ে বলেন, ট্রাম্প মুসলিমদের প্রকাশ্যে সন্ত্রাসী হিসেবে গণ্য করেন। নয়তো এ জনগোষ্ঠীর প্রতি এতোটা অবহেলা তিনি করতেন না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh