• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইরানে মসজিদে জঙ্গি হামলার পরিকল্পনা ব্যর্থ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ জুন ২০১৭, ১২:৩৯

ইরানে মসজিদে জঙ্গি হামলার পরিকল্পনা ব্যর্থ করে দিয়েছে পুলিশ। কাবাঘরে হামলার প্রচেষ্টা নস্যাতের সৌদি দাবির একদিনের মাথায় ইরান এ দাবি করলো।

আল জাজিরা জানায়, হামলার পরিকল্পনা করছিল এমন কয়েকজন আইএস সদস্যকে শনিবার গ্রেপ্তার করে পুলিশ। দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা বাহিনী আইএসের একটি গ্রুপকে গ্রেপ্তার করেছে, যারা ধর্মীয় স্থানগুলোতে হামলার পরিকল্পনা করছিলো।

তবে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। পুলিশ সেসময় তিনটি অ্যাসাল্ট রাইফেল, একটি সাইলেন্সারসহ মেশিন গান, তিনটি সুইসাইড বেল্ট ও বোমা তৈরির সরঞ্জামাদি উদ্ধার করে। এছাড়া নাইটভিশন গগল ও রিমোটকন্ট্রোল বোমাসহ কয়েক রাউন্ড গুলিও পায় পুলিশ।

কয়েকদিন আগেই ইরানের রেভ্যুলোশনারি গার্ড সিরিয়ায় আইএসের ঘাটি লক্ষ্য করে মিসাইল ছুঁড়ে। চলতি মাসের প্রথমেই তেহরানে দুটি হামলা চালায় আইএস। এরপরই ইরান আইএসের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান চালায়।

ইরানের জঙ্গি প্রচেষ্টা নস্যাতের দাবির একদিন আগে সৌদি আরবও দাবি করেছিল, ইসলাম ধর্মে বিশ্বাসী মুসলিম সম্প্রদায়ের পবিত্রতম স্থাপনা কাবা শরিফে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। ওই হামলার পরিকল্পনা রুখে দেয়ার দাবি করেছে তারা।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কাবা শরিফের চারপাশ ঘিরে রয়েছে সেখানকার মসজিদুল হারাম। শুক্রবার মসজিদ এলাকার দুটি ভবনসহ মোট তিনটি এলাকায় নিরাপত্তা রক্ষীরা অভিযান চালায়। বিবিসির প্রতিবেদনে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে বলা হয়েছে, ভবনে নিরাপত্তা বাহিনীর অভিযানের মধ্যেই একজন আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh