• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বাবা-মা’র সঙ্গেই মৃতুর পথ বেছে নিলেন তারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুন ২০১৭, ১৮:০৭
বাবা কামরু মিয়া’র সঙ্গে হুসনা বেগম

লন্ডনের গ্রেনফেল টাওয়ারে আগুন লাগার পর ফ্ল্যাটে আটকে পড়েছিলেন এক বাংলাদেশি পরিবার। চাইলে বাবা-মা’কে রেখেই বেড়িয়ে পড়তে পারতেন ৩ ভাই-বোন। কিন্তু জন্মদাতাদের বাঁচানোর আপ্রাণ চেষ্টার পর নিজেদের জীবনও বলি দিলেন এ ৩ ভাই-বোন।

আটক থাকা অবস্থায় ওই মৌলভীবাজারের এ পরিবারের সদস্য হোসনা বেগম (২২) এবং তার দুই ভাই হানিফ (২৬) ও হামিদ (২৯) আত্মীয়দের সঙ্গে কথা বলেছিলেন। জানিয়েছিলেন, বাবা কামরু মিয়া (৮২) ও মা রাবেয়া বেগমকে (৬০) ছাড়া বের হচ্ছেন না তারা।

হোসনার খালাতো ভাই সামির আহমেদের বরাতে ইংল্যান্ড ভিত্তিক গণমাধ্যম দ্য টাইমস জানায়, তাদের বাবা হেঁটে কোথাও যেতে পারেন না। তারা কি করতেন?’

স্থানীয় সময় রাত ১২টা ৫০ মিনিটের দিকে আগুন লাগে ওই ভবনে। সুযোগ ছিল নিরাপদে বেরিয়ে আসার। কিন্তু তার বদলে তারা বাবা-মায়ের সঙ্গেই রয়ে যান। সবশেষ তাদের আত্মীয়দের সঙ্গে ফোনে কথা হয় রাত ৩টা ১০ মিনিটে।

সামির জানান, রাত পৌনে ২টা পর্যন্ত ওরা চাইলেই বেরিয়ে এসে কোনো নিরাপদ স্থানে চলে যেতে পারতো, কিন্তু তারা তা করেননি। ওই মুহূর্তে তারা যদি নিজেদের কথা চিন্তা করে বেরিয়ে আসতেন, তবে সারা জীবন তাদেরকে এ দুঃস্বপ্ন তাড়া করতো।

তিনি বলেন, আমার চাচী হানিফের সঙ্গে কথা বলেছিলেন। সে বলেছিল যে তার সময় ঘনিয়ে এসেছে। এবং কেউ যেন তাদের জন্য দুঃখ না পায়। কারণ তারা পৃথিবী থেকেও আরো ভালো কোনো জগতের উদ্দেশে পাড়ি জমাচ্ছে।

বাবা কামরু মিয়া ও মা রাবেয়া বেগমের সঙ্গে ছেলে হামিদ

ঘটনায় অলৌকিকভাবে বেঁচে গেছেন ওই ৩ ভাইবোনের আরেক বড় ভাই মোহাম্মদ হাকিম। আগুন লাগার আগে তিনিও ওই বাড়িতেই ছিলেন। কিন্তু সন্ধ্যায় তিনি বাসা ত্যাগ করেন। পুরো পরিবারকে একসঙ্গে আগুনের জ্বরে মরার আঘাত সহ্য করতে হচ্ছে তাকে।

২৯ জুলাই হোসনার বিয়ে

হোসনার বিয়ে হবার কথা ছিলো ২৯ জুলাই। বিয়ের সব প্রস্তুতিও শেষ হয়েছিলো।

হোসনার খালাতো ভাই লন্ডনপ্রবাসী আজিজুল হক বলেন, ওর বিয়ের কার্ড বিতরণ করা হচ্ছিল। আমার কাছেও একটি কার্ড আছে। বিয়ের সব কেনাকাটাও প্রায় শেষ। এখানে বিয়ের জন্য হল বুকিং দেয়া হয়েছে।

হোসনার বিয়ে উপলক্ষে সব আয়োজন প্রায় শেষ পর্যায়ে ছিল। কিন্তু পুরো পরিবারটি এখন বিপর্যয়ের শিকার।

ভাই হানিফের সঙ্গে হোসনা

আজিজুল হক আরো বলেন, মঙ্গলবার রাত তিনটার দিকে ওদের (খালার পরিবার) সঙ্গে সবশেষ কথা হয়। ওরা কোরআন শরিফ পড়ছিলেন। বাসার বাথরুমে আশ্রয় নিয়েছিলেন। এরপর আর ফোন করে কোনো সাড়া পাওয়া যায়নি। কেউ ফোন ধরেনি।

ব্রিটেনের রাজধানী লন্ডনের নর্থ কেনসিংটনে ২৭তলা ওই ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭৯ জন নিহত ও অনেকে আহত হয়েছেন।

ওয়াই/এসজে

লন্ডন অগ্নিকাণ্ডে নিখোঁজ হোসনার বিয়ে ২৯ জুলাই

ব্রিটেনে আগুনের ঘটনায় পদত্যাগ করলেন সিটি কাউন্সিল প্রধান

গ্রেনফেল টাওয়ারে আগুন : উত্তাল ইংল্যান্ড (ভিডিও)

লন্ডন অগ্নিকাণ্ডে নিখোঁজ হোসনার বিয়ে ২৯ জুলাই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh