• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বানের জলে হলো ‘বিধবা গ্রাম’

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৪ জুন ২০১৭, ১৪:৪৮

ভারতের উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলার দীপা দেবি ও পুনম তিওয়ারি একই দুর্যোগে স্বামী হারিয়েছেন। দেওলি-ভাঙ্গিরাম গ্রামে তাদের মতো আরো ২৯ জন বিধবা আছেন। আর গ্রামটি বর্তমানে ‘বিধবা গ্রাম’ হিসেবে পরিচিতি পেয়েছে।

২০১৩ সালের ভয়ঙ্কর সেই বন্যায় গ্রামে ৫৪ জন পুরুষ প্রাণ হারান। এর মধ্যে ৩১ জন বিবাহিত ছিলেন। সে ঘটনায় সদ্য বিবাহিত যুবতী থেকে শুরু করে বেশ কয়েক বছর বিবাহিত জীবন কাটানো নারীরা-একসঙ্গে বিধবা হয়ে ছিলেন।

কারও মাত্র কিছুদিন হয়েছিল বিয়ের, আবার কারও সন্তানের জন্মের পরই স্বামী মারা গিয়েছেন। অনেক নারী একাকী জীবনে অভ্যস্ত হয়ে উঠেছেন।

এই নারীদের প্রায় সকলেই ব্রাহ্মণ পরিবারের। স্থানীর কেদারনাথ মন্দিরে পূজা-আর্চনাই তাদের জীবন-জীবিকার অঙ্গ।

উচ্চবর্ণের হওয়ায় গ্রামে তাদের মান অনেক বেশি। আর সেখানেই সমস্যা। গ্রামবাসীরা কী বলবেন, কোন মুখে সকলের সামনে দ্বিতীয় বিয়ের পর মুখে দেখাবেন, এই ভেবে আর কেউ দ্বিতীয় বিয়ের সাহস দেখাতে পারছেন না।

সমাজে একঘরে হওয়ার ভয়ে মধ্য কুড়িতেই জীবন একঘেয়ে হয়ে গিয়েছে তাদের। পুরো জীবনটা পড়ে রয়েছে যুবতী বিধবাদের সামনে। অথচ উপায় নেই কোনও।

নাম প্রকাশে অনিচ্ছুক নারীরা জানিয়েছেন, ৪ বছর আগের সেই ঘটনার পর কয়েকজন যুবতী গ্রাম থেকে বেরিয়ে শহরে গিয়ে পড়াশোনা করছে। তবে ফের বিয়ে করলেই গ্রামে ঢোকা বন্ধ হয়ে যাবে।

৩১ বছর বয়সী এক নারী জানিয়েছেন, তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে। তার পক্ষে নতুন করে সংসার পাতা সমস্যার। তবে যেসসব যুবতীরা স্বামী হারিয়েছেন, যাদের সন্তান নেই, তাদের অন্তত নতুন করে সংসার করার সুযোগ দেওয়া হোক।

সবার হয়ে দাবি জানিয়ে তিনি বলেন, তাদের সামনে পুরো জীবন পড়ে রয়েছে। কিন্তু গ্রামে বেশিরভাগ মানুষ বিধবা বিবাহের বিরুদ্ধে। তাই বারবার সেখানে ধাক্কা খেয়ে ফিরে আসতে হচ্ছে।

গ্রামের প্রধান বেদ প্রকাশ স্পষ্ট জানিয়েছেন, আমাদের গ্রামে বিধবা বিয়ের একটাও উদাহরণ নেই। এটা আমাদের সংষ্কৃতি নয়। কয়েক শতাব্দি ধরে এই সংষ্কার মেনে চলছি আমরা। ফলে বিধবারা শ্বশুর বাড়িতেও থাকতে পারে আবার নিজের বাপের বাড়িতেও থাকতে পারে। সেটা তাদের ইচ্ছে। তবে বিধবা বিবাহ করতে দেওয়া হবে না।

ফলে অসহায় নারীদের ফের সংসার পাতার স্বপ্ন অধরাই থেকে গিয়েছে।

২০১৩ সালে জুন মাসে কয়েক দিনের টানা বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ভারতের উত্তরাঞ্চলে প্রায় হাজার লোক নিহত হন।

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh