• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আল জাজিরা বন্ধসহ সৌদি জোটের ১৩ শর্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৭, ২০:৪৭

কাতারের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের জন্য সংবাদ মাধ্যম আল জাজিরা বন্ধসহ ১৩টি শর্ত দিয়েছে সৌদি জোট।

কাতার সংকট নিরসনের মধ্যস্থতা করছে কুয়েত। দেশটির মাধ্যমে দাবিগুলো কাতারের কাছে পাঠানো হয়েছে। ৭টি দেশ সম্পর্ক ছিন্ন করলেও শর্তগুলো দিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন।

অন্য শর্তগুলোর মধ্যে রয়েছে- ইরান ও তুরস্কের সঙ্গে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক কমানো, কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেয়া, মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করা, কাতারে অবস্থান করা এ চার দেশের তালিকাভুক্ত জঙ্গিদের দেশগুলোর কাছে হস্তান্তর করা, জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন ও অর্থায়ন বন্ধ করা ও দেশ ৪টির বিরুদ্ধে কেউ কাজ করে থাকলে সে বিষয়েও তাদেরকে তথ্য দিতে বাধ্য থাকা।

শর্তগুলো পূরণের জন্য কাতারকে ১০ দিনের সময় বেঁধে দেয়া হয়েছে। এরমধ্যে শর্ত পূরণ না করলে, পরে আর সুযোগ দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে এ চারটি দেশের পক্ষ থেকে।

গেলো ৫ জুন আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরি ও সন্ত্রাসবাদ উসকে দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব, মিসর, বাহরাইন, লিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। তবে অভিযোগ বরাবরই অস্বীকার করেছে কাতার।

সম্প্রতি কাতারের রাষ্ট্রীয় গণমাধ্যমে সৌদি আরবের সমালোচনা করে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির বিতর্কিত মন্তব্য করেন। এতে দেশটির সংবাদ মাধ্যম আল জাজিরা নিষিদ্ধ করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত।

২০১৪ সালে আরব দেশের রাজনৈতিক বিষয়ে কাতারের হস্তক্ষেপের কারণে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সরকার কাতার থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আল জাজিরা নিষিদ্ধে ইসরায়েলে আইন পাস
‘বাংলাদেশে বৈশ্বিক গণমাধ্যম তৈরিতে সহযোগিতা করবে কাতার’
মালিতে স্বর্ণের খনির টানেল ধস, নিহত ৭৩
X
Fresh