• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গুঁড়িয়ে দেয়া হলো ইরাকের ঐতিহাসিক মসজিদ আল নূরি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০১৭, ২২:৩৮

ইরাকের দক্ষিণাঞ্চলের মসুল শহরের ঐতিহাসিক আল নূরি মসজিদ আইএস গুঁড়িয়ে দিয়েছে বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী। তবে মার্কিন বিমান হামলায় মসজিদটি ধ্বংস হয়েছে বলে দাবি করেছে আইএস।

শহরের ৬০টি পরিবারের সদস্যদের মসজিদটিতে আটকে রাখা হয়। যৌথবাহিনীর জঙ্গিবিরোধী অভিযানে কোণঠাসা আইএস মসজিদটি বোমায় গুঁড়িয়ে দেয়ার সময় মাত্র ৫০ মিটার দূরে ছিল ইরাকি সেনারা।

মসুল পুনরুদ্ধার অভিযানের দায়িত্বে থাকা এক ইরাকি কমান্ডার জানান, তার সেনারা মসজিদটির প্রায় ৫০ মিটারের মধ্যে চলে যান। এসময় তারা আরেকটি কুখ্যাত অপরাধ করে। তারা মসজিদটি গুঁড়িয়ে দেয়।

ইরাকে দায়িত্বরত যুক্তরাষ্ট্রের এক কমান্ডার বলেছেন, মসুলের অন্যতম একটি গুরুত্বপূর্ণ সম্পদ ধ্বংস করেছে আইএস। তবে আইএসের আমাক নিউজ এজেন্সির দাবি, মার্কিন বিমান হামলায় মসজিদটি বিধ্বস্ত হয়েছে।

খেলাফতের প্রতীক মসজিদটি ধ্বংসের মাধ্যমে আইএস আনুষ্ঠানিকভাবে পরাজয় মেনে নিয়েছে বলে জানিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

হেলানো মিনারের জন্য বিখ্যাত মসজিদটি। ১১৭২-৭৩ সালের দিকে মসজিদটি নুর উদ্দিন নামে একজন শাসক কর্তৃক নির্মিত হয়। এর মিনারের উচ্চতা ছিল প্রায় ১৪৮ ফুট বা ৪৫ মিটার।

২০১৪ সালে ওই মসজিদ থেকেই আইএসের স্বঘোষিত নেতা আবুবকর আল-বাগদাদি খিলাফতের ঘোষণা দিয়ে, বিশ্বজুড়ে সন্ত্রাস শুরু করেন।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh