• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রথমবারের মতো সম্পদের হিসাব দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০১৭, ২০:৫৫

চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো নিজের সম্পদের হিসাব দিলেন আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার ট্রাম্প অফিস অব গভর্নমেন্ট এথিকসে তিনি স্বেচ্ছায় হিসাব দেন বলে জানিয়েছে গার্ডিয়ান।

বেশ ক’টি ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে ট্রাম্প গেলো বছরের চেয়ে এ বছর বেশি আয় করেছেন। গেলো শরতে চালু হওয়া তার ওয়াশিংটন হোটেলটি প্রায় ২ কোটি ডলার রাজস্ব আয় করেছে।

ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্ট গেলো বছরের চেয়ে এবার বেশ ক’লাখ ডলার বেশি আয় করেছে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এ পর্যন্ত অন্তত সাতবার রিসোর্টটি ঘুরে দেখেছেন তিনি।

ট্রাম্পের হিসাব অনুযায়ী, এক বছরে প্রায় ৩৭ মিলিয়ন ডলার আয় করেছে মার-এ-লাগো। ২০১৬ সালের মে মাসের আর্থিক রিপোর্ট অনুযায়ী, এ রিসোর্ট থেকে আয় হয়েছিল প্রায় ৩০ মিলিয়ন ডলার।

প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর নিজের আন্তর্জাতিক রিয়েল এস্টেট ব্যবসা, প্রপার্টি ব্যবস্থাপনা এবং মার্কেটিংয়ের দায়িত্ব দু’প্রাপ্তবয়স্ক পুত্র ও এক সিনিয়র এক্সিকিউটিভের হাতে ছেড়ে দেন ট্রাম্প।

প্রেসিডেন্ট হয়েও তিনি ব্যবসা থেকে একেবারে সরে আসেননি। ট্রাম্প একটি ট্রাস্টের হাতে ছেড়ে দিয়েছেন তার প্রচুর আর্থিক সম্পদের কার্যভার। এর নিয়ন্ত্রণে আছেন এক এক্সিকিউটিভ ও ডোনাল্ড ট্রাম্প জুনিয়র।

প্রেসিডেন্ট যেকোনো সময় ওই ট্রাস্টের নিয়ন্ত্রণ নিজের হাতে নিতে এবং নিজের খুশি মতো সেখান থেকে নগদ অর্থ তুলতে পারবেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার আগের দিন ট্রাম্প ৫শ’র বেশি ব্যবসায়িক পদ থেকে পদত্যাগ করেন। তখন তার ঋণের পরিমাণ ছিল ৩১৫ মিলিয়ন ডলার। গেলো বছরও তার ঋণের পরিমাণ এটাই ছিল।

ডাচ ব্যাংকের কাছে প্রেসিডেন্ট ট্রাম্পের ঋণের পরিমাণ ১০০ মিলিয়ন ডলার। সমপরিমাণ ঋণ তিনি নিউ ইয়র্কভিত্তিক রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট লাডার ক্যাপিটাল ফিন্যান্স থেকে নিয়েছেন।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প তার সম্পদের যে হিসাব দিয়েছেন, তাতে বলা হয়নি যে তিনি নির্বাচনী প্রচারণার জন্য ঋণ নিয়েছিলেন কিনা।

বিনোদন জগত থেকেও ট্রাম্প আয় করেছেন। মিস ইউনিভার্স প্রতিযোগিতা থেকে তিনি প্রায় ১১ মিলিয়ন ডলার আয় করেছেন। আর স্ক্রিন অ্যাক্টরস গিল্ড থেকে আয় করেছেন ৮৪,২৯২ ডলার।

ট্রাম্পের কিছু ব্যবসা থেকে আয়ও কমেছে। এর মধ্যে রয়েছে ফ্লোরিডায় তার ন্যাশনাল ডোরাল গলফ ক্লাব ও স্কটল্যান্ডের গলফ ক্লাব ট্রাম্প টার্নবেরি। স্কটিশ রিসোর্ট থেকে আয় ৩.৭ মিলিয়ন ডলার কমেছে।

ট্রাম্পের দেয়া হিসাবের নথিতে এসব তথ্য প্রকাশিত হয়েছে।

কে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
X
Fresh