• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফের এভারেস্টের উচ্চতা মাপবে নেপাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০১৭, ১১:৩১

নতুন করে আসছে দু’বছর ধরে এভারেস্টের উচ্চতা মাপার সিদ্ধান্ত নিলো নেপাল সরকার। ২০১৫ সালের ভূমিকম্পে এভারেস্টের উচ্চতায় পরিবর্তন ঘটেছে বলে মনে করছে দেশটি।

নেপালের জরিপ দপ্তর জানান, এভারেস্টের উচ্চতা আগের জরিপগুলো অনুযায়ী ৮ হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৯ ফুট) বলে মনে করা হয়। কিন্তু এভারেস্টের ভৌগোলিক অবস্থানে পরিবর্তন ঘটেছে বলে মনে করছেন তারা।

কাঠমান্ডু পোস্ট পত্রিকা নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়, আসছে দু’বছর ধরে তারা এভারেস্টের উচ্চতা মাপবে। সেই সঙ্গে সেখানে জলবায়ুর পরিবর্তনের যে প্রভাব পড়েছে সেটাও দেখা হবে। পুরো জরিপে খরচ হবে প্রায় ১৩ লাখ ডলার।

এভারেস্টের উচ্চতা মাপা হবে এ পর্বত শৃঙ্গের তিন দিক থেকে। শেরপারা এ জরিপের জন্য জরিপের যন্ত্রপাতি বহন করে পর্বত চূড়ায় নিয়ে যাবেন। এভারেস্টের উচ্চতা মাপার জন্য নেপালের এ উদ্যোগই একমাত্র উদ্যোগ নয়। গেলো সপ্তাহে ভারতের জরিপ অধিদপ্তরও একই কাজ করার ঘোষণা দেয়। অনেক ভূতত্ববিদ মনে করেন ২০১৫ সালের ভূমিকম্পে এভারেস্ট শৃঙ্গ কিছুটা বসে গেছে।

এভারেস্ট শৃঙ্গের হিলারি স্টেপ বলে পরিচিত একটি প্রস্তরখণ্ড ধসে পড়েছে বলেও মনে করেন অনেকে। যদিও এ নিয়ে বিতর্ক আছে। এভারেস্ট শৃঙ্গে আরোহণের ক্ষেত্রে ‘হিলারি স্টেপ’কে সর্বশেষ বাধা হিসেবে গণ্য করা হয়।

গেলো মাসে এক ব্রিটিশ পর্বতারোহী দাবি করেন যে, ২০১৫ সালের ভূমিকম্পে এ প্রস্তরখণ্ড ধসে পড়েছে।

তবে নেপালের শেরপারা সঙ্গে সঙ্গে এর প্রতিবাদ জানিয়ে বলেন, প্রস্তরখণ্ডটি আগের জায়গাতেই আছে। সেটি হয়তো তুষারে ঢাকা পড়েছে।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh