• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

কাশ্মিরে পুলিশের সাথে সংঘর্ষে নিহত ১০

আরটিভি আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ জুলাই ২০১৬, ১০:০৭ | আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৫:৫৬
ভারত শাসিত জম্মু ও কাশ্মির রাজ্যে শনিবার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে অন্তত ১০ জন নিহত হয়েছেন।

এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া জানায়, হিজবুল কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানি নিহতের প্রতিবাদে এদিন বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সেখানেই পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে অন্তত ১০ বিক্ষোভকারী নিহত হন। আহত হয়েছেন আরো অন্তত ৯৫ জন। তাদের মধ্যে পুলিশও রয়েছেন।

এর আগে শুক্রবার দক্ষিণ কাশ্মিরের অনন্তনাগ এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের তরুণ কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানি ও তার দুজন সহযোগী।

এর প্রতিবাদে শনিবার কাশ্মিরজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা পুলিশ চৌকিতে হামলা চালায়। নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে ইট, পাথর ছুড়তে থাকে। পাল্টা জবাব দেয় পুলিশও। শ্রীনগর ও দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন জায়গায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালায়। এতে মৃত্যু হয় ১০ জনের। সংঘর্ষে আহত হন পুলিশসহ ৯৫ জন।

পুলিশ জানায়, বিক্ষোভকারীরা কুলগানের বিজেপি অফিসেও হামলা চালায়। কার্ফু জারি করা সত্ত্বেও বুরহানের মরদেহ নিয়ে এদিন রাস্তায় নামে প্রায় ৫০ হাজার মানুষ।

এ উত্তেজনার পরিপ্রেক্ষিতে শনিবার কাশ্মির উপত্যকায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়। স্থগিত ঘোষণা করা হয়েছে অমরনাথ যাত্রাও। কাশ্মিরের বারামুল্লা থেকে জম্মুর বানিহাল শহর পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

শুক্রবার কাশ্মিরের বুমডুরা গ্রামে ভারতীয় সেনা ও জম্মু-কাশ্মির পুলিশের যৌথ অভিযানে নিহত হন হিজবুলের ‘পোস্টার বয়’ বুরহান ওয়ানিসহ তিন জঙ্গি।

স্কুল শিক্ষকের ছেলে বুরহান কাশ্মিরের 'হাই প্রোফাইল' হিজবুল জঙ্গি হিসেবে পরিচিত। সম্প্রতি ভারতীয় সেনা ছাউনিতে হামলা চালানোর হুমকিও দিয়েছিলেন বুরহান।

গেল মাসে ভারতীয় সেনাদের কাছে আত্মসমর্পন করে তার গুরুত্বপূর্ণ সহযোগী তারিক। তার দেয়া তথ্যের ভিত্তিতেই বুরহানের গতিবিধির উপর নজর রাখতে শুরু করেছিল পুলিশ।

পর্যবেক্ষকরা বলছেন, শিক্ষিত যুবক বুরহান কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের 'নতুন নেতা' হয়ে উঠেছিলেন। বিচ্ছিন্নতাবাদী লড়াইয়ে তরুণ কাশ্মিরিদের উদ্বুদ্ধ করতে নিজের জীবনের ওপর তৈরি ভিডিও চিত্র ফেসবুক ও হোয়াটসঅ্যাপে আপলোড করতেন তিনি।

এফএস/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়