• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

গ্রিস ও তুরস্কে ভূমিকম্পে নিহত ১ (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ১৩ জুন ২০১৭, ১২:৪১

তুরস্কের পশ্চিম উপকূল ও গ্রিসের লেসবোস দ্বীপ এলাকায় ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। সোমবারের এ ভূমিকম্পে এক নারী নিহত হয়েছেন এবং তুরস্কের এজিয়ান সাগর উপকূলের প্রদেশ ইজমির থেকে গ্রিসের রাজধানী এথেন্স পর্যন্ত ঘরবাড়ি ও ভবন প্রবল ঝাঁকুনি খেয়েছে।

ভূমিকম্পটির উপকেন্দ্র লেসবোস দ্বীপ থেকে ১৫ কিলোমিটার দক্ষিণে ও ইজমির শহর থেকে ৮৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে এজিয়ান সাগরে বলে জানিয়েছে ইউরোপীয়-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)।

আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৩ বলে জানিয়েছে, কিন্তু গ্রিসের ন্যাশনাল অবজারভেটরি অব এথেন্স ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ ছিল বলে জানিয়েছে।

দু’বছর আগে ইউরোপে প্রবেশের জন্য মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর হাজার হাজার শরণার্থী লেসবোসের যে গ্রামে উপস্থিত হতো সেই ব্রিসায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মাত্র ৬০০ জন বাসিন্দার এ গ্রামটির এক নারী নিহত ও আরো অন্তত ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। ধসে পড়া ছাদের নিচে চাপা পড়ে প্রায় ৬০ বছরের ওই নারী নিহত হয়েছেন বলে জানিয়েছেন লেসবোস দ্বীপের মেয়র।

এপি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh