• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

স্কুল বা আশ্রম নয়, সবাই এক পিতার সন্তান (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ জুন ২০১৭, ১২:২৮

দেখে মনে হতে পারে কোনো স্কুল বা আশ্রয়কেন্দ্র। যেখানে শিশুরা মনের আনন্দে খেলা করছে, আর তাদের দেখাশোনা করছেন একজন। কিন্তু না, বাস্তবতা হচ্ছে সব শিশুই এক পিতার সন্তান।

পাকিস্তানের গুলজার খান। যার সন্তান ৩৬ জন। আরো একজন আসছে।

এএফপিকে ৫৭ বছর বয়সী গুলজার বলেন, আল্লাহ ভরণপোষণের ব্যবস্থা করবেন। তা ছাড়া পারিবারিকভাবে শক্তিশালী হওয়ার জন্য বেশি সন্তান দরকার।

বেশি সন্তান গ্রহণের কারণে পাকিস্তানে এখন জনসংখ্যা ঊর্ধ্বগতিতে বাড়ছে। গেলো ১৯ বছরের মধ্যে এবারই সবচেয়ে বেশি হারে জনসংখ্যা বেড়েছে। দক্ষিণ এশিয়ায় সন্তান জন্মদানে পাকিস্তান এখন শীর্ষে। সেখানে একজন নারী গড়ে তিন সন্তানের জন্ম দেন।

১৯৯৮ সালে পাকিস্তানের জনসংখ্যা সাড়ে ১৩ কোটি ছিল। এখন তা ২০ কোটি ছুঁই-ছুঁই। ছয় কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে।

গুলজার খানের ১৫ ভাইবোনের একজন মাস্তান খান ওয়াজিরের সন্তান ২২ জন। তিনি বলেন, আল্লাহ আমাদের খাবার ও সম্পদ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু লোকজনের বিশ্বাস কম।

পাকিস্তানের গ্রামাঞ্চলে অধিকাংশ পরিবারেরই ১০ বা ১২ জন সন্তান রয়েছে। আর ২০ জনের বেশি সন্তান রয়েছে তার সংখ্যাও কম নয়। বেলুচিস্তানের জান মোহাম্মেদ; তার রয়েছে ৩৮ জন সন্তান। তার ইচ্ছা চতুর্থ বিয়ে করে সন্তান ১০০ জনে উন্নিত করা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh